ফের বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে অনুদান দেওয়া শুরু করবে ট্রাম্প প্রশাসন

করোনা ভাইরাস নিয়ে চিনের সঙ্গে আঁতাত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, সরাসরি না হলেও পরোক্ষভাবে এমনই ছবি উঠে এসেছে একাধিকবার, অভিযোগ জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাই বন্ধ হয়েছিল আর্থিক অনুদান। তবে এখন জানা যাচ্ছে, ফের টাকা দেওয়া শুরু করবে ট্রাম্প প্রশাসন।

আগে, ট্রাম্প অভিযোগ করেছিলেন চিনে করোনা মহামারি ছড়িয়ে পড়াকে বিশ্বের কাছে সঠিক গুরুত্বের সঙ্গে তুলে ধরেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

তবে এখন জানা যাচ্ছে, ট্রাম্প প্রশাসন চিনের সমান অনুদান দেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে, এমন তথ্যই দিয়েছে ফক্স নিউজ।

এপ্রিলের ১৪ তারিখ বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’ কে করোনা মোকাবিলার জন্য দেওয়া অনুদানের টাকা আটকে দিয়েছিল আমেরিকা। স্বয়ং মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প হু-এর এই তহবিলে অনুদান বন্ধ করার কথা জানিয়েছেন।

২০১৯ সালের ডিসেম্বর মাসে চিনের ইউহান প্রদেশে প্রথম করোনা সংক্রমণের খবর প্রকাশ্যে আসে। চিনের বিষয়ে সঠিক তথ্য দিচ্ছে না। এমনকি তদন্ত করা হবে এমন কথাও বলা হয়।

একদিকে নিজের ভাবমূর্তি অক্ষুণ্ণ রাখার চেষ্টা, অন্যদিকে বিশ্বের দরবারে সুযোগ বুঝে দাদাগিরি ফলানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে চিন বলে মত বিশেষজ্ঞদের। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন চিনে করোনা মহামারি ছড়িয়ে পড়াকে বিশ্বের কাছে সঠিক গুরুত্বের সঙ্গে তুলে ধরেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্বব্যাপী করোনার বিস্তারে হু-এর অস্বচ্ছ ভূমিকা রয়েছে।