ফের মুখোমুখি শাকিব-সিয়াম

গেল কয়েক বছর ধরেই ঈদের বাজারে ছিলো নায়ক শাকিব খানের দখলে। কোনো পরিচালকই শাকিব ব্যাতিত অন্য কোনো নায়কের ছবি ঈদে মুক্তি দিতে সাহস করতেন না। তাদের ভাষ্য বা ধারনা ছিলো, মানুষ কেবল শাকিব খানের ছবিই দেখে।

দর্শক যে বৈচিত্রময়তা চায়, সিনেমাতে মুখের পরিবর্তন চায় সেদিকে খেয়ালই করতেন না কেউ। তবে বছর দুই ধরেই ভিন্ন চিত্র দেখা যাচ্ছে। শাকিবের সামনে চ্যালেঞ্জ নিয়ে হাজির হয়েছেন কলকাতার নায়ক জিৎ-ও। ‘বাদশা-দ্য ডন’ ছবি দিয়ে দারুণ সফলও হয়েছিলেন তিনি।

আর সদ্য শেষ হওয়া রোজার ঈদে শাকিবের মুখোমুখি হয়েছিলেন নবাগত নায়ক সিয়াম আহমেদ। ঢালিউড কিং খান খ্যাত শাকিব খানের সঙ্গে ঈদের বাজারে নতুন হিসেবে সিয়ামের অভিষিক্ত হওয়া নিয়ে। প্রথম ছবিতেই শাকিবের প্রতিদ্বন্দ্বী, সেটাও আবার ঈদে।

এই দুই নায়কের পর্দার এই লড়াই ছিলো সুন্দর, মার্জিত। শাকিব তার একজন অনুজ নায়ককে শুভেচ্ছা না জানালেও শুরু থেকেই সিয়াম শাকিব খানকে শ্রদ্ধার আসনে বসিয়ে রেখেছেন। শাকিবের ছবির বিপরীতে নিজের ছবির সাফল্য নিয়েও চিন্তিত ছিলেন। সেই সাফল্যের মন্ত্রে দীক্ষিত হয়েই আসছে কোরবানি ঈদেও রাফি সিয়ামকে নিয়ে হাজির হতে যাচ্ছেন।

‘দহন’ ছবিটিকে কোরবানি ঈদে মুক্তি দেয়ার পরিকল্পনা নিয়েছেন তিনি ও তার ছবির প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া। আর আসছে ঈদে মুক্তির তালিকায় রয়েছে শাকিব খানেরও ‘ক্যাপ্টেন খান’ নামের ছবিটি।

সেদিক থেকে আবারও মুখোমুখি হতে যাচ্ছেন শাকিব ও সিয়াম। দহন ছবির মুক্তির প্রসঙ্গে নির্মাতা রায়হান রাফি বলেন, ‘কোরবানির ঈদে ‘দহন’ ছবিটি মুক্তি দেয়ার লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছি আমরা। আমার প্রযোজক আবদুল আজিজ ভাইও চান ছবিটি কোরবানির ঈদে আসুক। আমরা সেভাবেই ছবির কাজ এগিয়ে নিচ্ছি।’ তিনি আরও জানান, সব ঠিক থাকলে সামনের মাসে এ ছবির শুটিং শেষ হবে। এতে সিয়াম-পূজা ছাড়াও জাকিয়া বারী মমকে দেখা যাবে ব্যতিক্রমী একটি চরিত্রে।

অন্যদিকে ঈদে ‘ক্যাপ্টেন খান’র মুক্তি প্রসঙ্গে ছবির প্রযোজনা প্রতিষ্ঠান শাপলা মিডিয়ার কর্ণধার সেলিম খান বলেন, ‘কোরবানি ঈদকে টার্গেট করেই এগিয়ে চলেছে ‘ক্যাপ্টেন খান’ ছবিটির কাজ। দ্রুত কাজ এগুচ্ছে। আশা করছি ছবিটি ঈদে দর্শকের কাছে হাজির করতে পারবো।’

‘ক্যাপ্টেন খান’ ছবিটি পরিচালনা করছেন ওয়াজেদ আলী সুমন। এখানে শাকিবের নায়িকা থাকছেন বুবলী। চমক হিসেবে থাকছেন কলকাতার মেয়ে পায়েল মুখার্জিও।

এখন কেবলই দেখার অপেক্ষা আসছে ঈদে দুটি ছবি মুক্তি পেলে আবারও জমে উঠতে পারে কী না শাকিব-সিয়ামের লড়াই। চলচ্চিত্রপ্রেমীরা এই লড়াইকে ইন্ডাস্ট্রির জন্য ইতিবাচক দৃষ্টিতেই দেখছেন। প্রতিযোগিতা না থাকলে সিনেমার মান ভালো হয় না, দর্শকও ভালো সিনেমা থেকে বঞ্চিত হন।