ফের শুরু হচ্ছে অক্সফোর্ডের ভ্যাকসিন পরীক্ষা

যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রাজেনেকার তৈরি করা কোভিড-১৯ এর টিকার ট্রায়াল কিছুদিন বন্ধ থাকার পর ফের শুরু হতে যাচ্ছে বলে বিবিসির খবরে বলা হয়েছে।

সম্প্রতি ভ্যাকসিনের পরীক্ষা চলাকালে গবেষণায় অংশগ্রহণকারী একজন অসুস্থ হয়ে পড়ার পর সেটি স্থগিত করা হয়।

মঙ্গলবার অ্যাস্ট্রাজেনেকা জানায়, তদন্ত করে দেখা হচ্ছিল যে ওই খারাপ পার্শ্বপ্রতিক্রিয়া টিকার কারণে হয়েছে কিনা। এজন্য গবেষণা সাময়িক বন্ধ রাখা হয়েছিল।

এদিকে শনিবার বিশ্ববিদ্যালয় জানায়, টিকার পরীক্ষা অব্যাহত রাখা নিরাপদ বলে তারা ধারণা করছেন। ট্রায়াল ফের শুরুর এই খবরকে স্বাগত জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক।

তিনি বলেন, ‘ট্রায়াল স্থগিতের সিদ্ধান্ত এটাই প্রমাণ করে যে আমরা সবসময়ই নিরাপত্তাকে গুরুত্ব দেবো। নিরাপত্তা নিশ্চিত হওয়ার পরেই কেবল আমরা কার্যকর টিকা আনার পক্ষে সমর্থন দেবো।’

এক বিবৃতিতে বিশ্ববিদ্যালয় বলে যে, এ ধরনের বড় মাপের ট্রায়ালের ক্ষেত্রে কিছু অংশগ্রহণকারী অসুস্থ হয়ে পড়বে বলেই ধরে নেয়া হয়।

যুক্তরাজ্যের মেডিসিন্স এন্ড হেলথ কেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সি এবং একটি স্বতন্ত্র রিভিউ কমিটির সুপারিশ অনুযায়ী এখন থেকে এই গবেষণা চলবে বলেও জানানো হয়।

বিশ্বব্যাপী প্রায় ১৮০টি টিকার পরীক্ষা চালানো হচ্ছে। তবে কোনটিই এখনো ক্লিনিক্যাল ট্রায়াল সম্পন্ন করতে পারেনি। আশা করা হচ্ছে যে এই টিকাটিই বাজারে সবার আগে আসবে। কারণ এরইমধ্যে প্রথম এবং দ্বিতীয় ধাপের পরীক্ষায় সাফল্য এসেছে।

তৃতীয় ধাপের পরীক্ষার জন্য যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকার ৩০ হাজার অংশগ্রহণকারী ঠিক করা হয়েছে।

তৃতীয় ধাপের পরীক্ষা হাজার হাজার মানুষের মধ্যে করা হয় এবং এতে বছরের পর বছর সময় লাগতে পারে।

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের (জেএইচইউ) দেয়া তথ্য অনুযায়ী, রবিবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯ লাখ ১৯ হাজার ৮১ জনে।

জেএইচইউর তথ্য অনুসারে, বিশ্বের ১৮৮টি দেশে এ পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন ২ কোটি ৮৬ লাখ ৬০ হাজারের বেশি মানুষ।