ফ্রান্সে করোনাভাইরাসে আরো ৭৬২ জনের মৃত্যু

ফ্রান্স মঙ্গলবার জানিয়েছে, দেশটির বিভিন্ন হাসপাতাল ও বৃদ্ধনিবাসে মহামারি করোনাভাইরাসে আরো ৭৬২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে এ ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ১৫ হাজার ৭২৯ জনে দাঁড়ালো। স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা জারোম সালোমন সাংবাদিকদের বলেন, ফ্রান্সে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বর্তমানে ১ লাখ ছাড়িয়েছে। তবে, পর পর ৬ দিনের মতো আইসিইউতে রোগীর সংখ্যা ৯১ জন কমে এখন ৬ হাজার ৭৩০ জনে দাঁড়িয়েছে।

সালোমন বলেন, নতুন করে মৃতের সংখ্যা অনেক বাড়লেও সর্বশেষ উপাত্ত থেকে এটা জানা যায় যে, ফ্রান্সের মাসব্যাপী লকডাউন আরোপের সফলতা আসা শুরু করেছে। তিনি বলেন, ‘আমরা লকডাউন আরোপ করে করোনাভাইরাসে ছড়িয়ে পড়ার গতির লাগাম টেনে ধরতে সক্ষম হয়েছি।’ ফ্রান্সে মহামারি করোনাভাইরাস ছড়িয়ে পড়া স্থিতিশীল রয়েছে সোমবার প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এমন কথা বলার পর নতুন করে এসব লোক মারা গেল। জাতির উদ্দেশ্যে দেয়া ওই ভাষণে ম্যাক্রোঁ আরো বলেন, আগামী ১ মে থেকে লকডাউন শিথিল করা হতে পারে।

ম্যাক্রোঁ তার ভাষণে বলেন, কোভিড-১৯ ভাইরাস নির্মূলের দীর্ঘমেয়াদী একমাত্র সমাধান হবে ভ্যাক্সিন আবিষ্কার। তবে, লকডাউন কিভাবে শিথিল করা হতে পারে সে ব্যাপারে এখন পর্যন্ত বিস্তারিত কিছু জানানো হয়নি। স্বরাষ্ট্রমন্ত্রী ক্রিস্টোফি কাস্টেনার জোর দিয়ে বলেন, এই শিথিল করা সম্পূর্ণ নির্ভর করছে করোনাভাইরাস পরিস্থিতির উন্নতির অব্যাহত ইতিবাচক প্রবণতার ওপর। ফ্রান্সে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে বর্তমানে মোট ১ লাখ ৩ হাজার ৫৭৩ জনে দাঁড়িয়েছে। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান