বগুড়ার সোনাতলায় ৬ কোটি টাকা ব্যয়ে ৩২০ পরিবারের ঠাঁই হচ্ছে নতুন আশ্রয়ণে

জেলার সোনাতলা উপজেলার দুইটি চরে ৩২০ ভূমিহীন পরিবারকে আশ্রয়ণে মাথা গোঁজার ঠাঁয় করে দেয়ার ব্যবস্থা করেছে সরকার । প্রধানমন্ত্রীর কার্যালয়ের বিশেষ প্রকল্পের আওতায় এতে ব্যয় হবে ৬ কোটি টাকা।
এক বছর আগে বগুড়ার সোনাতলা উপজেলার তেকানীচুকাইনগর ইউনিয়নের চরচুকাইনগর ও চরমহনপুর এলাকায় আশ্রয়ণ এলকায় মাটি কাটার কাজ শেষ হয়েছে মাটি কাটার কাজে ব্যয় হয়েছে১৩শ মেট্রিক টন খাদ্য শস্য। সোনাবাহিনী আশ্রয়ণ প্রকল্পের কাজের তত্বাবধান করছে ।
সেনাবাহিনীর তত্ত্বাবধানে চর চুকাইনগরে ৪২টি ও চর মহনপুরে ২২টি মোট ৬৪টি ব্যারাক নির্মাণ হবে। ইতোমধ্যে সেনাবাহিনী স্থান দুটি পরিদর্শন করেছেন। ব্যারাকগুলোতে ৩২০ পরিবার মাথাগোঁজার ঠাই পাবে। ইতিমধ্যেই সেনাবাহিনীর একটি দল সংশ্লিষ্ট জায়গা পরিদর্শন করেছে।
আশ্রয়ণ নির্মাণ করতে সরকারের ব্যয় হবে ৬ কোটি টাকা। এর মধ্যে চর চুকাইনগরে ৪ কোটি এবং চর মহনপুরে ২ কোটি টাকা ব্যয় হবে বলে জানান উপজেলার প্রকল্প বাস্তবায়ন অফিসার(পিআইও) জিয়াউর রহমান।
ওই দুটি স্থানে আশ্রয়ণে স্থাপনা নির্মাণ হলে ভূমিহীন শ্রেণীর পরিবার মাথাগোঁজার ঠাই হবে। । ইতিমধ্যেই যাদেরকে ঘর বরাদ্দ দেওয়া হবে তাদের প্রাথমিক তালিকা চুড়ান্ত করা হয়েছে।
এ ব্যাপারে স্থানীয় চেকানীচুকাইনগর ইউপি চেয়ারম্যান অধ্যক্ষ শামছুল হক মন্ডল জানান, যমুনা নদীর মধ্যেবর্তী এলাকায় দুটি আশ্রয়ণ নির্মাণ হলে ভূমিহীন পরিবারকে ঝড় –বৃষ্টিতে ভিজতে হবে না।
এ বিষয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ জিয়াউর রহমান জানান, যাদের ঘর বাড়ি নেই, ভুমিহীন শ্রেণীর মানুষ। এ ধরনের ৩২০ পরিবার ওই দুটি আশ্রয়ণে মাথাগোঁজার ঠাই পাবে।
এ ব্যাপরে উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া আফরিনের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, বর্তমান সরকারের শাসনামলে একটি মানুষও যাতে গৃহহীন না থাকে এজন্য সরকার প্রধান শেখ হাসিনা নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন। এ প্রেক্ষিতে সরকার গৃহহীন মানুষের জন্য আশ্রয়ান প্রকল্পগুলো হাতে নিয়েছে।