বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতেই জমির নামজারি ডিজিটালাইজড হবে: ভূমিমন্ত্রী

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের বছরই ভূমি অফিসে নামজারির আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ ডিজিটালাইজড হয়ে যাবে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

তিনি আজ রাজধানীর নীলক্ষেতের ভূমি প্রশিক্ষণ কেন্দ্রে আয়োজিত বেসিক ভূমি ব্যবস্থাপনা কোর্সে অংশ গ্রহণকারী সহকারি কমিশনারদের সঙ্গে আয়োজিত এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান।

তিনি বলেন, এরপর নামজারির জন্যে কোন ম্যানুয়াল আবেদন গ্রহণ করা হবে না। পর্যায়ক্রমে অন্যান্য ভূমি সেবা ডিজিটালাইজেশনের আওতায় নিয়ে সম্পূর্ণ অটোমেটেড ও পেপারলেস ভূমি ব্যবস্থাপনা গড়ে তোলা হবে।

ভূমিমন্ত্রী প্রশিক্ষণার্থী কর্মকর্তাদের দিকনির্দেশনা দিয়ে বলেন, ‘আপনারা অধস্তনদের বুদ্ধিদীপ্ত নেতৃত্ব দ্বারা পরিচালনা করবেন। তারা যেন আপনাদের কোন সমস্যায় ফেলতে না পারে কিংবা বিপথে পরিচালনা না করতে পারে, এ ব্যাপারে লক্ষ্য রাখবেন।’

তিনি বলেন, সরকারি কর্মকর্তা কর্মচারীদের উন্নত জীবনমান নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সদয় হয়ে গণকর্মচারীদের বেতন বৃদ্ধি করেছেন। তাই আমি সবার মধ্যে একটি বার্তা পৌঁছে দিতে চাই যে কেউ দুর্নীতি করে পার পাবে না। বর্তমান সরকার দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে।

প্রশিক্ষণ শেষে কর্মস্থলে গিয়ে নবনির্মিত উপজেলা ও ইউনিয়ন ভূমি অফিসগুলো বুঝে নিতে এসিল্যান্ডদের নির্দেশ প্রদান করেন ভূমিমন্ত্রী।

এ বছরের ১ জুলাই এ আনুষ্ঠানিকভাবে সারাদেশের ৪৮৫টি উপজেলা ভূমি অফিস ও সার্কেল অফিসে এবং ৩ হাজার ৬শ’ ১৭টি ইউনিয়ন ভূমি অফিসে ই-নামজারি কার্যক্রম বাস্তবায়িত হয়েছে। কিছু কিছু অঞ্চলে ইন্টারনেট সংযোগ ও বিদ্যুৎ সংযোগের অপ্রতুলতার জন্য অনলাইনের বদলে ম্যানুয়াল আবেদনপত্র (কাগজে) গ্রহণ করা হচ্ছে। ই-নামজারি কার্যক্রমের মাধ্যমে ইতোমধ্যে ১ কোটির অধিক নাগরিককে সেবা প্রদান করা হয়েছে। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান