গাজীপুর গ্রাউন্ড স্টেশনে সংকেত পাঠিয়েছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১

নিজ কক্ষপথে পৌঁছে গেছে স্বপ্নের বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। উপবৃত্তাকার পথে ঘুরে বাংলাদেশের জন্য নির্ধারিত ১১৯ দশমিক ১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশের দিকে অগ্রসর হতে শুরু করেছে এটি। তবে এখনই আমরা নিয়ন্ত্রণ পাচ্ছি না।

গত শুক্রবার দিবাগত রাতে আমেরিকার ফ্লোরিডা স্পেস স্টেশন থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করা হয়। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের পর গাজীপুরের গ্রাউন্ড স্টেশনে ওই স্যাটেলাইট থেকে আসা টেলিমেট্রি সংকেত পাওয়া যাচ্ছে। কিন্তু এখন পর্যন্ত এই স্টেশন থেকে ওই স্যাটেলাইটে টেলিকমান্ড পাঠানো যাচ্ছে না। এটি পাঠাতে সময় লাগবে ৮ থেকে ১২ দিন।

জানা যায়, যতক্ষণ প্রর্যন্ত টেলিকমান্ড পাঠানো না যায় ততক্ষণ স্যাটেলাইটটির নির্মাতা প্রতিষ্ঠানটির কাছেই এর নিয়ন্ত্রণ থাকবে। পরে গাজীপুর ও বেতবুনিয়ার প্রকৌশলীদের কাছে এর নিয়ন্ত্রণের দায়িত্বভার বুঝিয়ে দেওয়া হবে। গাজীপুরের তেলিপাড়া এলাকায় পাঁচ একর জমির ওপর বঙ্গবন্ধু স্যাটেলাইট–১–এর গ্রাউন্ড স্টেশন তৈরি হয়েছে।

নানা কারণে বেশ কয়েকবার পেছানোর পর শুক্রবার দিবাগত রাত ২টা ১৪ মিনিটে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়। এর মধ্য দিয়ে বাংলাদেশ বিশ্বের ৫৭তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইটের মালিক হলো।

স্যাটেলাইট উেক্ষপনের পরপরই প্রধানমন্ত্রী টেলিফোন করেন তার ছেলে ও তথ্য প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে। জয় মোবাইল ফোনে লাউড স্পিকার দিয়ে উপস্থিত সবার সঙ্গে কথা বলিয়ে দেন প্রধানমন্ত্রীকে। ঐতিহাসিক এই অর্জনে কঠোর পরিশ্রম করায় সেখানে উপস্থিত সবাইকে অভিনন্দন জানান প্রধানমন্ত্রী।

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সফল উেক্ষপণ উপলক্ষে উত্সব করবে সরকার। আজ রোববার জানা যাবে কবে সেই উত্সব। রোজা শুরুর আগেই উত্সব করতে চান স্যাটেলাইট সংশ্লিষ্টরা। প্রধানমন্ত্রীর সময় পাওয়া গেলে মঙ্গলবারা বা বুধবারই হতে পারে সেই দিন। ৬৪ জেলায় একসঙ্গে হবে আতশবাজি উৎসব।

আজকের বাজর/ এমএইচ