বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ মার্চে

দেশের প্রথম স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ আগামী ২৭ থেকে ৩১ মার্চের মধ্যে মহাকাশে উৎক্ষেপণ করা হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগ থেকে সদ্য তথ্য মন্ত্রণালয়ের বদলি হওয়া প্রতিমন্ত্রী তারানা হালিম।
সম্প্রতি সচিবালয়ে তথ্য অধিদফতরের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় অনুষ্ঠানে তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম এ তথ্য জানান। এ সময় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুও উপস্থিত ছিলেন।
মতবিনিময়কালে তারানা হালিম তার সময়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সাফল্যের চিত্র তুলে ধরে বঙ্গবন্ধু স্যাটেলাইটের বিষয়ে কথা বলেন তারানা হালিম।
তিনি বলেন, ‘বঙ্গবন্ধু স্যাটেলাইটের উৎক্ষেপণের তারিখটি আমি সারপ্রাইজ হিসেবে রেখেছিলাম। দায়বদ্ধতা ও জবাবদিহিতার জায়গা থেকে বলছি যে, তাদের সর্বশেষ নির্ধারিত তারিখ বলেছিলেন ২৭ থেকে ৩১ মার্চ। এই তারিখের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট মহাকাশে উৎক্ষিপ্ত হবে। সব কার্যক্রম মোটামুটি সম্পন্ন করা হয়েছে।’
এর আগে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ এর উৎক্ষেপ সময় নির্ধারণ করা হয়েছিল গত বছরের ১৬ ডিসেম্বর। কিন্তু গত ২৯ নভেম্বর বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শাহজাহান মাহমুদ জানান, আগামী মার্চের কোনো এক সময় স্যাটেলাইটটি উৎক্ষেপ করা হবে।
যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেপ ক্যানাভেরাল থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে। উৎক্ষেপণের দায়িত্বে রয়েছে যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ অনুসন্ধান ও প্রযুক্তি কোম্পানি ‘স্পেসএক্স’। কিন্তু হারিকেন ‘ইরমা’র কারণে উৎক্ষেপণ কেন্দ্র ক্ষতিগ্রস্থ হয়। ফলে অন্যান্য দেশের স্যাটেলাইট উৎক্ষেপণও বন্ধ হয়ে যায়।
প্রথম এই কৃত্রিম উপগ্রহের মাধ্যমে ৫৭তম সদস্য হিসেবে মহাকাশে নাম লেখাতে যাচ্ছে বাংলাদেশ। টেলিযোগাযোগ বিভাগ বলছে, দুর্যোগ প্রবণ বাংলাদেশে নিরবচ্ছিন্ন টেলিযোগাযোগব্যবস্থা নিশ্চিত করতে ভূমিকা রাখবে এ স্যাটেলাইট। এর মাধ্যমে বিদেশি স্যাটেলাইটের ওপর নির্ভরতা দূর হবে এবং সাশ্রয় হবে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা। এছাড়া এই স্যাটেলাইটের মাধ্যমে বৈদেশিক মুদ্রা আয়ের পথও সুগম হবে।
আজকের বাজার: সালি / ৩১ জানুয়ারি ২০১৮