বঙ্গভবনে রাষ্ট্রপতির সাথে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ

রাষ্ট্রপতি আবদুল হামিদের সাথে বুধবার সন্ধ্যায় বঙ্গভবনে সৌজন্য সাক্ষাৎ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সাক্ষাৎ শেষে রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন সাংবাদিকদের বলেন, ‘প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় বিভিন্ন বিষয়, বিশেষ করে তার সাম্প্রতিক যুক্তরাষ্ট্র ও ভারত সফর নিয়ে রাষ্ট্রপতির সাথে আলোচনা করেন।’

প্রধানমন্ত্রী সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে পৌঁছালে রাষ্ট্রপতি হামিদ ও তার স্ত্রী রাশিদা খানম তাকে ফুলের তোড়া দিয়ে স্বাগত জানান।

প্রধানমন্ত্রী তার দুই দেশ সফরের ফলাফল সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন এবং এ বিষয়ে দুটি আলাদা প্রতিবেদন তার কাছে হস্তান্তর করেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩ অক্টোবর চার দিনের সরকারি সফরে নয়াদিল্লি যান। এর আগে তিনি জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে যোগ দিতে ২২ সেপ্টেম্বর আট দিনের সরকারি সফরে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক যান।

প্রধানমন্ত্রী তার যুক্তরাষ্ট্র ও ভারত সফরের সময় তিনটি সম্মানজনক পুরস্কার পাওয়ায় রাষ্ট্রপতি তাকে অভিনন্দন জানান।

নিউইয়র্ক সফরকালে শেখ হাসিনা তরুণদের দক্ষতা উন্নয়নে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে ‘চ্যাম্পিয়ন অব দ্য স্কিল ডেভেলপমেন্ট ফর ইয়ুথ’ এবং বাংলাদেশে টিকাদান কর্মসূচির সাফল্যের জন্য ‘ভ্যাকসিন হিরো’ শীর্ষক দুটি সম্মানজক আন্তর্জাতিক পুরস্কার গ্রহণ করেন।

পরে, প্রধানমন্ত্রী নয়াদিল্লিতে আঞ্চলিক শান্তি ও সমৃদ্ধি বজায় রাখার ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে ‘ঠাকুর শান্তি পুরস্কার ২০১৮’ গ্রহণ করেন। তাকে এ পুরস্কারে ভূষিত করে কলকাতার এশিয়াটিক সোসাইটি।

প্রেস সচিব জয়নাল আবেদীন আরও জানান, সাক্ষাৎকালে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পরস্পরের শারীরিক অবস্থা সম্পর্কে খোঁজখবর নেন। তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ