বছরে ১৮৫ কোটি টাকা আয় এই বালকের!

ব্যাপারটা অবিশ্বাস্য। কিন্তু সত্যি। ১৮৫ কোটি টাকা ! যা হয়তো অনেকে সারা জীবনেও আয় করতে পারবেন না, তাই মাত্র ১ বছরে আয় করল এক ৮ বছরের খুদে বালক। যা দেখে বিস্মিত না হয়ে পারছেন না কেউই।

৮ বছরের ওই খুদে বালকের নাম রায়ন কাজী। সে টেক্সাসের বাসিন্দা। ফোর্বসের মতে তাঁর প্রকৃত নাম রায়ন গুয়ান। সে ২০১৯ সালে তাঁর ইউটিউব চ্যানেল থেকে আয় করেছে একেবারে ১৮৪ কোটি টাকা। ২০১৫ সালে ‘রায়ান্স ওয়ার্ল্ড’ নামে ইউটিউব চ্যানেলটি খোলেন তাঁর বাবা-মা। অর্থাৎ এই ইউটিউব চ্যানেলটির বয়স মাত্র ৪ বছর। কিন্তু এরমধ্যেই সেই চ্যানেলের সাবস্ক্রাইবার সংখ্যা ২৩ মিলিয়ান।

মিউজিক ভিডিও, নানান খেলা, খেলনার রিভিউ, সায়েন্স এক্সপেরিমেন্ট সহ নানান মজাদার কারুকাজ তাঁর চ্যানেলে করে দেখায় রায়ান। আর ফল মেলে অভূতপূর্ব সাফল্যের সঙ্গে। চ্যানেলে দেখা গিয়েছে মোট ১৬০২ টি ভিডিও রয়েছে। নিয়মিত শেয়ার হচ্ছে সেই ভিডিওগুলি। ফলে লাফিয়ে বাড়ছে ভিউয়ার ও সাবস্ক্রাইবার সংখ্যা। সম্প্রতি দেখা গিয়েছে, শনিবার প্রকাশ করা তাঁর চ্যানেলের একটি ভিডিওতে ভিউ হয়েছে ১.২ মিলিয়ন।

রায়নের এই চ্যানেলটিকে অনেকে খেলনা রিভিউ চ্যানেলও বলেন। যে ভিডিওগুলিতে দেখা গিয়েছে রায়ন নানান খেলনাগুলি ‘আনবক্সিং’ করছে, সেই ভিডিওগুলিই সবচেয়ে বেশি জনপ্রিয় হয়েছে। বেশ কয়েকটি ভিডিও-র দর্শক সংখ্যা ১ বিলিয়ানও ছড়িয়ে গেছে। একটি তথ্য মারফৎ জানা যাচ্ছে, চ্যানেলটির মোট ভিউয়ার সংখ্যা ৩৫ বিলিয়ান ছাড়িয়ে গিয়েছে।

নেট দুনিয়ায় অসংখ্য লোক ইতিমধ্যে সার্চ করে ফেলেছে রায়নের এই চ্যানেল সম্পর্কে। প্রতিদিনই লাফিয়ে বাড়ছে এই চ্যানেলের ভিউয়ার সংখ্যা। সম্প্রতি জানা গিয়েছে, আরও নানান নতুন কিছু আকর্ষণীয় নিয়ে দর্শকদের সামনে হাজির হতে পারে এই ইউটিউব চ্যানেল।

আজকের বাজার/লুৎফর রহমান