বছরে ৭ কোটি ২০ লাখ যাত্রী পরিবহন করবে বেইজিংয়ের নতুন বিমানবন্দর

বেইজিংয়ে নির্মিত নতুন আন্তর্জাতিক বিমানবন্দর ২০২১ সাল নাগাদ বছরে যাত্রী পরিবহন করবে সাড়ে চার কোটি। ২০২৫ সালের মধ্যে এ সংখ্যা বেড়ে দাঁড়াবে সাত কোটি ২০ লাখ।

চীনের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (সিএএসি) এ তথ্য জানিয়েছে।

সিএএসির বিবৃতিতে জানানো হয়, চলতি বছর চালু হতে যাওয়া বেইজিং ড্যাক্সিং আন্তর্জাতিক বিমানবন্দরটি এমনভাবে তৈরি করা হয়েছে যে এটি হবে আন্তর্জাতিক বিমান চলাচলের এক বৃহৎ কেন্দ্র, দেশের উন্নয়নের জন্য হবে নতুন চালিকাশক্তি এবং বেইজিং-তিয়ানজিং-হুবেই অঞ্চলের জন্য হবে পরিপূর্ণ পরিবহন কেন্দ্র।

বেইজিং নগরীর কেন্দ্র থেকে ৪৬ কিলোমিটার দক্ষিণে অবস্থিত নতুন এ বিমানবন্দরের লক্ষ্য হলো জনাকীর্ণ বেইজিং ক্যাপিটাল আন্তর্জাতিক বিমানবন্দরের ওপর থেকে চাপ কমিয়ে আনা।

সিএএসি জানায়, নতুন বিমানবন্দর চাপ কমিয়ে দেয়ার পর বেইজিং ক্যাপিটাল আন্তর্জাতিক বিমানবন্দর এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জন্য গুরুত্বপূর্ণ কেন্দ্রে পরিণত হবে। সেই সাথে বার্ষিক যাত্রী পরিবহন হ্রাস পেয়ে আট কোটি ২০ লাখে দাঁড়াবে।

গত বছর ১০ কোটির অধিক যাত্রী বেইজিং ক্যাপিটাল আন্তর্জাতিক বিমানবন্দর ব্যবহার করেছেন। যা একে যাত্রী পরিবহনের হিসেবে বিশ্বের মাঝে দ্বিতীয় ব্যস্ততম বিমানবন্দরে পরিণত করে। তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ