বদলী বেঞ্চ থেকে উঠে এসে সিটিকে রক্ষা করলেন ফোডেন

বদলী বেঞ্চ থেকে উঠে এসে গোল করে শেষ পর্যন্ত ওয়েস্ট হ্যামের বিপক্ষে ম্যানচেস্টার সিটিকে এক পয়েন্ট উপহার দিয়েছেন ফিল ফোডেন। কাল লন্ডন স্টেডিয়ামে ম্যাচের ৫১ মিনিটে ফোডেনের করা গোলে প্রিমিয়ার লিগে সিটিজেনরা ১-১ গোলের ড্রয়ের মাধ্যমে মাঠ ছেড়েছে।

এর আগে মিখাইল এ্যান্টোনিওর অসাধারন ওভারহেড কিকে ১৮ মিনিটে এগিয়ে গিয়েছিল স্বাগতিক ওয়েস্ট হ্যাম। ২০ বছর বয়সী ইংলিশ তরুণ মিডফিল্ডার ফোডেন বিরতির পর সার্জিও এগুয়েরোর পরিবর্তে মাঠে নামার ছয় মিনিটের মধ্যে সিটির হয়ে সমতাসূচক গোলটি করেছেন। পরাজয় এড়ালেও নতুন মৌসুমে দূর্ভাগ্য যেন কিছুতেই পিছু ছাড়ছে না সিটিজেনরা। প্রিমিয়ার লিগের শেষ চারটি ম্যাচে পেপ গার্দিওলার দল মাত্র একটি জয়ের দেখা পেয়েছে।

ইনজুরি আক্রান্ত সিটিজেনদের হয়ে কাল খেলতে পারেননি ফার্নান্দিনহো, অমারিক লাপোর্তে, ন্যাথান আকে ও গাব্রিয়েল জেসুস। মূল একাদশের গুরুত্বপূর্ণ এই খেলোয়াড়দের হারিয়ে অন্যান্য সতীর্থরাও ধারাবাহিকতা বজায় রাখতে ব্যর্থ হয়েছে। আগের দুটি ম্যাচে আর্সেনাল ও পোর্তোকে পরাজিত করলেও সেপ্টেম্বরে লিস্টার সিটির কাছে ৫-২ গোলের বিধ্বস্ত হবার ম্যাচটি থেকে যেন কিছুতেই বেরিয়ে আসতে পারছে না গার্দিওলা শিষ্যরা। ইতোমধ্যেই টেবিলের শীর্ষে থাকা এভারটনের চেয়ে পাঁচ পয়েন্ট পিছিয়ে রয়েছে সিটি।

 

ম্যাচ শেষে গার্দিওলা বলেছেন, ‘ভবিষ্যত সম্পর্কে বলার আমি কেউ না। ইতোমধ্যেই আমরা সাত পয়েন্ট হারিয়েছি যা অনেক বেশী। আজকের ম্যাচেও আমরা প্রথমার্ধের ১০ থেকে ১৫ মিনিট বেশ কঠিন সময় পার করেছি। দ্বিতীয়ার্ধে ভাল শুরু করে দ্রুতই গোল পেয়েছি। এরপর ম্যাচে জয়ের বেশ কিছু সুযোগ পেলেও দূর্ভাগ্যবশত: আমরা কোন গোল করতে পারিনি। বেশ কিছু কারনে আজকে ম্যাচে আমরা ভাল করতে পারিনি। সামনের দিনগুলোতে প্রতিটি ম্যাচকে লক্ষ্য করে সুনির্দিষ্ট কৌশলে এগিয়ে যেতে হবে।’

ম্যাচে এক পয়েন্ট অর্জিত হলেও ইনজুরি তালিকায় এবার যোগ হয়েছেন সার্জিও এগুয়েরো। পেশীর ইনজুরির কারনে দ্বিতীয়ার্ধে আর মাঠে নামতে পারেননি এই আর্জেন্টাইন তারকা। সিটি বসের জন্য এগুয়েরোর ইনজুরি নতুন করে দু:শ্চিন্তা সৃষ্টি করলো। জানুয়ারি থেকে প্রিমিয়ার লিগে কোন গোল পাননি এগুয়েরো। ইনজুরি কাটিয়ে দলে ফেরার পরেও নিজেকে পুরোপুরি ভাবে মেলে ধরতে পারছেন না। হাঁটুর অস্ত্রোপচরের কারনে বেশ কয়েক মাস তিনি বিশ্রামে ছিলেন। পোর্তোর বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে দলে ফিরে ৩-১ গোলের জয়ের ম্যাচটিতে পেনাল্টি থেকে প্রথম গোলটি করেছিলেন এগুয়েরো। মার্শেই ও শেফিল্ড শিল্ডের বিপক্ষে আগামী সপ্তাহের ম্যাচগুলোতে নামনে রেখে সিটিকে এখন নতুন করে দল গোছানোর কথা চিন্তা করতে হচ্ছে।

অন্যদিকে আগের ম্যাচে টটেনহ্যামের কাছে ৩-০ গোলে পিছিয়ে পড়ার পরেও শেষ ১০ মিনিটে তিন গোল দিয়ে ড্র নিয়ে মাঠ ছাড়া ওয়েস্ট হ্যামের জন্য কালকের ম্যাচটি ছিল আরো একটি আত্মবিশ্বাস ফিরে পাবার ম্যাচ। গত মৌসুমে ওয়েস্ট হ্যামকে ৫-০ গোলে বিধ্বস্ত করা ম্যাচটিতে সিটির হয়ে হ্যাটট্রিক করেছিলেন রাহিম স্টার্লিং। তার এসিস্টেই ম্যাচের শুরুতে একটি সুযোগ হাতছাড়া করেছেন এগুয়েরো।

২০১৭ সালের অক্টোবরের পর এই প্রথমবারের মত টানা দ্বিতীয় ম্যাচে একই লাইন-আপ নিয়ে খেলতে নেমেছিলেন গার্দিওলা। কিন্তু এখনো সিটি তাদের স্বাভাবিক ছন্দ ফিরে পাচ্ছেনা। ১৮ মিনিটে এন্টোনিওর গোলে এগিয়ে যাওয়া ছিল ওয়েস্ট হ্যামের জন্য পুরো ম্যাচের যাদুকরী মুহূর্ত। ভ্লাদিমির কুফালের ক্রস থেকে এন্টোনিও তার দক্ষতা প্রমান করেছেন। অসাধারণ এক ওভারহেড কিকে এডারসনকে পরাস্ত করে মৌসুমে নিজের তৃতীয় গোলটি করেন এন্টোনিও। সিটি অবশ্য টমাস সুচেকের বিপক্ষে হ্যান্ডবলের আবেদন করেছিল। কিন্তু ভিএআর গোলটিতেই অটল ছিল।

করোনা সঙ্কট কাটিয়ে জুনে প্রিমিয়ার লিগ শুরু হবার পর একমাত্র টটেনহ্যামের অধিনায়ক হ্যারি কেন এন্টোনিও’র ১১ গোলের থেকে বেশী গোল করেছেন।

প্রিমিয়ার লিগে প্রথম গোল হজম করার কারনে সম্প্রতি এ্যাওয়ে ম্যাচগুলোতে সিটির রেকর্ড খুব একটা সুখকর নয়। কিন্তু ফোডেন তার পুনরাবৃত্তি হতে দেননি। ৫১ মিনিটে মৌসুমের তৃতীয় গোলটি করার মাধ্যমে সিটিকে রক্ষা করেছেন। বামদিক থেকে হুয়াও ক্যান্সেলোর ক্রসে ফোডেন লো শটে হ্যামার্স গোলরক্ষক লুকাস ফাবিয়ানিস্কিকে পরাস্ত করেছেন।

পেশীর সমস্যার কারনে আর্সেনাল ও পোর্তোর বিপক্ষে না খেলা কেভিন ডি ব্রুইনাকে ম্যাচ শেষের ২২ মিনিট আগে মাঠে নামিয়েছিলেন গার্দিওলা। ৮৬ মিনিটে ডি ব্রুইনার নিখুঁত পাসে স্টার্লিং সিটির জয়ের সবচেয়ে সুবর্ন সুযোগটি নষ্ট করেছেন।