ববি’র খ ও গ ইউনিটের ভর্তি পরীক্ষায় অনুপস্থিত ৫০ শতাংশ

বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) ২০১৯-২০ স্নাতক প্রথম বর্ষের খ ও গ ইউনিটের ভর্তি পরীক্ষা শুক্রবার সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। তবে দুই ইউনিটের প্রায় পঞ্চাশ শতাংশ পরীক্ষার্থী অনুপস্থিত থাকার খবর পাওয়া গেছে।

প্রচণ্ড শীত ও বৃষ্টির বৈরী আবহাওয়া উপেক্ষা করেই উৎসব মুখর পরিবেশে সকাল ১০টা থেকে বেলা ১১টায় খ ইউনিটের কলা ও মানবিক অনুষদ এবং বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত গ ইউনিটে ব্যবসায় অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, খ ইউনিটের ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের অংশগ্রহণের হার ৫২ দশমিক ৫৬ ভাগ এবং গ ইউনিটে ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের অংশগ্রহণের হার ৪৯ দশমিক ৭২ ভাগ।

এ বছর প্রবেশপত্র থাকার পরেও খ ও গ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রায় শতাধিক শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে পারেননি। কারণ প্রবেশপত্রে সুস্পষ্টভাবে নির্দেশনা দেয়া ছিল যে প্রবেশপত্রের সাথে এসএসসি অথবা এইচএসসি পরীক্ষার মূল রেজিস্ট্রেশন কার্ড নিয়ে আসতে হবে। কিন্তু পরীক্ষার্থীরা এ নির্দেশনা পালন না করায় হলে ঢুকতে দেয়া হয়নি।

ভর্তি পরীক্ষা সম্পন্ন করার লক্ষ্যে দুজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ টিম দায়িত্বরত ছিল। এছাড়া ডিজিটাল ডিভাইসের অপব্যবহার রোধে কেন্দ্রগুলোতে ইলেকট্রনিক জ্যামার স্থাপন করা হয়।

চলতি ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদের অধীন ২৪টি বিভাগের এক হাজার ৪৪০টি আসনের বিপরীতে ৪৯ হাজার ৯৫৬ জন শিক্ষার্থী আবেদন করেন। প্রতিটি আসনের বিপরীতে প্রতিযোগী প্রায় ৩৫ জন।

আজকের বাজার/এমএইচ