বর্ণিল আয়োজনে বর্ষবরণ করবে গণ বিশ্ববিদ্যালয়

বাঙালির প্রাণের উৎসব নববর্ষ-১৪২৫ বরণ করার জন্য বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে গণ বিশ্ববিদ্যালয় (গবি)। এ লক্ষে বেশ কয়েক দিন পূর্বে থেকেই শিক্ষার্থীরা বর্ণাঢ্য শোভাযাত্রাসহ আনুসঙ্গিক কার্যক্রমের জন্য বিভিন্ন উপকরণ তৈরিতে ব্যস্ত সময় পার করছেন।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের অগ্নিসেতু সাংস্কৃতি পরিষদের উদ্যোগে, কেন্দ্রীয় ছাত্র সংসদের আয়োজনে এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠনের সহযোগিতায় এবার বৈশাখী মেলা অনুষ্ঠিত হবে।

বাঙালি ঐতিহ্যের পরিপূর্ণ উপস্থাপন এবং পহেলা বৈশাখকে বরণ করে নিতে ঐতিহ্য অনুযায়ী সকালেই বিশ্ববিদ্যালয়ে মঙ্গল শোভাযাত্রা বের হবে।

ছাত্র সংসদের ভিপি মোঃ জুয়েল রানা জানান, বাঙালির নিজস্ব জাতিসত্তার অস্তিত্বকে টিকিয়ে রাখার জন্য যতগুলো উৎসব পালন করা হয়, তার মধ্যে বাংলা নববর্ষ বরণ অন্যতম। আর বাংলার ঐতিহ্য ধরে রাখতেই আমাদের এ প্রয়াস।

এছাড়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দিনব্যাপী বৈশাখী মেলায় গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেলা, নাগরদোলা, বাউলগান ইত্যাদির আয়োজন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় খেলার মাঠে আয়োজিত এ মেলায় পর্যাপ্ত সংখ্যক স্টলের ব্যবস্থা থাকছে। আর এসব স্টলে ফুটিয়ে তোল হবে বাঙালির নানা ঐতিহ্যকে।

রনি/আরএম