বর্ষসেরার তালিকায় নেই মেসি

উয়েফার বর্ষসেরা ফুটবলারের সংক্ষিপ্ত সেরা দশ জনের তালিকা এবার সকলকেই অবাক করল। সোমবার উয়েফা বর্ষসেরা পুরস্কারের জন্য দশ জন ফুটবলারের প্রাথমিক তালিকা প্রকাশ করা হয়েছে। তাতে ক্রিশ্চিয়ানো রোনালদো, লুকা মদ্রিচ, মোহম্মদ সালাহ, কেভিন দে ব্রইন, আঁতোয়া গ্রিজ়ম্যান, কিলিয়ান এমবাপে, এডেন অ্যাজ়ারের নাম রয়েছে। আশ্চর্যজনক ভাবে রয়েছে সার্জিয়ো রামোসের নামও। নেই শুধু মেসির নাম।

উয়েফার অফিসিয়াল ওয়েসাইটে সোমবার সন্ধ্যায় সেরা তিন খেলোয়াড়ের নাম প্রকাশ করা হয়।২০১০ সালে চালু হওয়ার পর থেকে এই অ্যাওয়ার্ডের জন্য তিনজনের সংক্ষিপ্ত তালিকায় সবসময় ছিলেন রোনালদো। এবারও এর ব্যতিক্রম হয়নি।

ফুটবল ভক্তদের বিস্মিত করে এবার সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন লিভারপুলের মিশরীয় তারকা মোহাম্মদ সালাহ। ইংলিশ লিগ অভিষেকে সর্বোচ্চ (৪৪) গোল করেন এ মিশরীয় তারকা খেলোয়াড়।এছাড়া এ তালিকায় স্থান পেয়েছেন রাশিয়া বিশ্বকাপের গোল্ডেন বল জয়ী ক্রোয়েশিয়া ও রিয়াল মাদ্রিদের মিডফিল্ডার লুকা মড্রিচ।

ফুটবলারদের সংস্থার বিচারে বর্ষসেরা পুরস্কারও পেয়েছেন। বর্ষসেরা পুরস্কারের জন্য দশ জন ফুটবলারকে বেছে নেওয়া হয়েছে ৮০ জন কোচ ও ৫৫ জন সাংবাদিকের ভোটের ভিত্তিতে। তালিকা থেকে সেরা তিন জনকে বেছে নেবেন জুরিরা। ৩০ অগস্ট মোনাকোয় চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ড্রয়ের আগে পুরস্কৃত করা হবে বর্ষসেরা ফুটবলারকে।

আগামী ৩০শে আগস্ট মোনাকোতে ঘোষণা করা হবে উয়েফা ২০১৭-১৮ মৌসুমের সেরা খেলোয়াড়ের নাম। এর আগে প্রকাশ করা হলো মর্যাদার এই লড়াইয়ে প্রতিযোগিতা করা শেষ তিন জনের নাম।

আজকের বাজার/এমএইচ