বল টেম্পারিংয়ের ঘটনায় স্মিথকে সরাতে বললেন প্রধানমন্ত্রী

বল টেম্পারিংয়ের ঘটনায় অস্ট্রেলিয়া ক্রিকেট দলকে নিন্দা জানান প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল। পাশাপাশি তিনি  অস্ট্রেলিয়ার অধিনায়ক স্মিথকে সরাতে বলেন।

টেম্পারিংয়ের ঘটনায় ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড বলেন, কোনো সিদ্ধান্তে পৌঁছানোর আগে আমাদের গভর্নিং বডি ঘটনার পুরো চিত্র জানতে চায়।

ঘটনার সূত্রপাত টেস্টের তৃতীয় দিনে। দ্বিতীয় ইনিংসে দারুণ ব্যাট করে বড় লিডের পথে থাকা প্রোটিয়া ব্যাটসম্যানদের ঠেকাতে অস্ট্রেলিয়া আশ্রয় নেয় প্রতারণার। ভিডিও ফুটেজে দেখা যায় ফিল্ডার ক্যামেরন বেনক্রফট দুহাত দিয়ে বারবার বলের আকার বদলানোর চেষ্টা করছেন, এবং ট্রাউজারের পকেটেহাত দিচ্ছিলেন। পরে দেখা যায় পকেটে থেকে কিছু একটা বের করে তা আন্ডারগার্মেন্টসের ভেতর ঢুকিয়ে রাখছেন।

এদিকে, বল টেম্পারিং নিয়ে তীব্র সমালোচনার মুখে ব্যানক্রফট ও অধিনায়ক স্টিভ স্মিথ এক সংবাদ সম্মেলনে অভিযোগ স্বীকার করে নেন।

সংবাদ সম্মেলনে ব্যানক্রফট বলেন, বল টেম্পারিং করার জন্য পকেটে থাকা শিরীষ কাগজ দিয়ে তিনি বল ঘষেছিলেন।

এদিকে অধিনায়ক স্মিথ বলেন, ‘যা ঘটেছে তার জন্য দুঃখপ্রকাশ করছি। অধিনায়ক হিসেবে এমন ঘটনা এটিই প্রথম, আর এটিই শেষ। কিছুটা সুবিধা পেতে এমন কাজ করা হয়েছে। তবে এর সঙ্গে সিনিয়র ক্রিকেটাররাও যুক্ত ছিলেন।’

আজকের বাজার/আরজেড