বল টেম্পারিং: স্মিথ-ওয়ার্নারদের কমছে শাস্তির মাত্রা!

স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বল টেম্পারিং কেলেঙ্কারিতে স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারকে ১ বছর করে নিষিদ্ধ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। একই অপরাধে ক্যামেরন ব্যানক্রফটের নিষেধাজ্ঞা ৯ মাসের। আগামি ১১ এপ্রিল তাদের আচরণবিধি নিয়ে একজন স্বাধীন কমিশনারের অধীনে শুনানি হবে!

টাইমস নাও এক প্রতিবেদনে জানায়, সেদিন এ ত্রয়ীর শাস্তি নিয়ে চূড়ান্ত রায় জানা যেতে পারে। কানে এসেছে, স্মিথ-ওয়ার্নারের শাস্তির মাত্রা কমতে পারে। কেপটাউন টেস্টে বল টেম্পারিং করেন ব্যানক্রফট। ট্রাউজারের পকেট থেকে হলুদ শিরিশ কাগজ বের করে বলে ঘষেন তিনি। সেই দায় স্বীকার করেন সদ্য সাবেক হওয়া অজি অধিনায়ক স্মিথ।

দায়টা বর্তায় সাবেক হওয়াসহ-অধিনায়ক ওয়ার্নারের কাঁধেও। সেই কলঙ্কের কালি মেখে নিজ নিজ পদ থেকে সরে যেতে বাধ্য হন স্মিথ-ওয়ার্নার। ১ বছর করে নিষিদ্ধ হন তারা। আর ব্যানক্রফট নিষিদ্ধ হন ৯ মাস। ঘরোয়া ও আন্তর্জাতিক দুই পর্যায়েই এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

ইতোমধ্যে দক্ষিণ আফ্রিকা থেকে অস্ট্রেলিয়ায় ফিরে এসেছেন স্মিথ-ওয়ার্নার-ব্যানক্রফট। চোখের জলে সবার কাছে করজোড়ে ক্ষমা চেয়েছেন তারা। অনেকে বলছেন, তাদের সাজাটা বেশি হয়ে গেছে।

জানা গেছে, সার্বিক পরিস্থিতি বিবেচনায় শুনানির দিনই শাস্তি কমতে পারে স্মিথ-ওয়ার্নারের। অবশ্য তাদের নিষেধাজ্ঞার মেয়াদ কমতে পারে ঘরোয়া ক্রিকেটে! আন্তর্জাতিক ক্রিকেটে বহালই থাকবে! তবে আন্তর্জাতিক পর্যায়কে মাথায় রেখেই এ শাস্তি কমানো হতে পারে। যেন যথেষ্ট প্রস্তুতি নিয়েই মাঠে নামতে পারেন দুই মাস্টারপিস।

ওই দিন শুনানি চলাকালে নিজেদের শাস্তির বিরুদ্ধে আপিলও করতে পারবেন সাজাপ্রাপ্ত ৩ ক্রিকেটার। তবে শুনানিটি প্রকাশ্যে হবে কিনা তা জানা যায়নি।

এস/