বল ভিজিয়ে প্র্যাকটিস করছে বাংলাদেশ

হাতে আর তিনদিন তারপরেই ইডেন গার্ডেন্সে ঐতিহাসিক দিন-রাতের টেস্ট। ভারত বা বাংলাদেশ কেউই এর আগে গোলাপি বলে ক্রিকেট খেলেনি। ফলে নতুন বলের সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য দু’দলই কোমর বেঁধে প্রস্তুতি শুরু করে দিয়েছে। গোলাপি বলের সঙ্গে সখ্যতা বাড়াতেই যতটা বেশি সম্ভব প্র্যাকটিস করছে বাংলাদেশ।

ইডেনে শিশিরের কথা মাথায় রেখেই বাংলাদেশের ফাস্টবোলাররা গোলাপি বল পানিতে চুবিয়ে প্র্যাকটিস সারছে। সোমবার সংবাদসংস্থা পিটিআই-কে এমনটাই জানিয়েছেন স্পিনিং অলরাউন্ডার মেহদি হাসান মিরাজ। ইন্দোরের হোলকার স্টেডিয়ামে ফ্লাডলাইটের আলোয় প্র্য়াকটিসে মত্ত টিম বাংলাদেশ। রাসেল ডোমিঙ্গোর কোচিংয়ে প্রায় তিন ঘণ্টা সেন্টার উইকেটেই অনুশীলন করেছে টিম বাংলাদেশ। স্লিপ কর্ডন ও উইকেটকিপার লিটন দাসের জন্য ক্যাচিং ড্রিল করিয়েছেন তিনি।

অনুশীলনের পর মেহদি বলছেন, “পেস বোলাররা আগামী কয়েকদিন এভাবেই পানিতে বল চুবিয়ে প্র্য়াকটিস করবে। গোলাপি বল ভিজে গেলে একটু বেশি স্কিড করে। বাউন্স আর টার্নও থাকছে বলে।“ মেহদি নিজের ব্যাট করার অভিজ্ঞতা থেকে বলছেন, “গোলাপি বলে নেট করে দেখলাম যে, বল পড়ার পর অত্যান্ত দ্রুত গতিতে ব্যাটে চলে আসে। বলটাকে কাটও করা যায়। আমরা গোলাপি বলে একদমই নতুন। ফলে যতটা বেশি সম্ভব প্র্য়াকটিস করছি। শুরুর দিকে একটা লড়াই করতে হচ্ছে ঠিকই। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে মানিয়ে নিতে পারব।“

আজকের বাজার/লুৎফর রহমান