বাংলাদেশকে এডিবির অভিনন্দন

এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) প্রেসিডেন্ট তাকেহিকো নাকাও স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে আসার সবকটি শর্ত পূরণ করতে সক্ষম হওয়ায় বাংলাদেশকে অভিনন্দন জানিয়েছেন।

তিনি শুক্রবার এক ভিডিও বার্তায় দেশের এই অসাধারণ সাফল্যের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বাংলাদেশ সরকার এবং বাংলাদেশের জনগণকে তাঁর উষ্ণ অভিনন্দন জানান। বার্তায় আরো বলা হয়, বাংলাদেশের সঙ্গে দীর্ঘ ৪৫ বছরের অংশীদারিত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখতে এডিবি দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ।

এডিবি প্রধান নাকাও বলেন, রেলওয়ে, পানি ও সোয়ারেজ, বিদ্যুৎ, শিক্ষা ও স্বাস্থ্য, এবং উন্নয়ন সংস্কারে বাংলাদেশের অব্যাহত অর্থনৈতিক ও সামাজিক অগ্রগতিতে ম্যানিলা ভিত্তিক এই সংস্থার সহায়তা অব্যাহত থাকবে। তিনি বলেন, ১৯৭৩ সালের পর থেকে বাংলাদেশের উন্নয়ন কর্মকান্ডে সহায়তা দিতে পেরে এডিবি গর্বিত। ১৯৮২ সালে ঢাকায় এডিবির অফিস করা হয়। এডিবি ২০ বিলিয়নের বেশি মার্কিন ডলারের লোন, মঞ্জুরী এবং কারিগরি সহায়তা অনুমোদন করেছে।

তিনি বলেন, বাংলাদেশ বিগত দশকে উল্লেখযোগ্য অর্থনৈতিক উন্নয়ন ও দারিদ্র্য বিমোচন করেছে। দশ বছরে এর গড় প্রবৃদ্ধি হার ৬.৩ শতাংশ। গত বছরে প্রবৃদ্ধি হয়েছে ৭.৩ শতাংশ।

নাকাও বলেন, গত মাসে বাংলাদেশে আমার সর্বশেষ সফরে দেশের উল্লেখযোগ্য অগ্রগতি দেখেছি। জনগণ এখন আগের চেয়ে বেশি পানি ও বিদ্যুৎ সুবিধা পাচ্ছে। স্কুলে শিক্ষার্থী উপস্থিতি বেড়েছে, কারখানায় নিরাপত্তা বেড়েছে এবং ব্যবসা-বাণিজ্য বেড়েছে। তিনি উন্নয়নশীল দেশের মর্যাদা লাভের জন্য বাংলাদেশকে আবারো ধন্যবাদ জানান।

এমআর/