বাংলাদেশকে পাকিস্তানের সাহায্যের কথা মনে করিয়ে দিলেন শোয়েব

পাকিস্তানের মাটিতে টেস্ট নয়, কেবল টি-টুয়েন্টি সিরিজ খেলতে চায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। জানুয়ারিতে পাকিস্তানে দুটি টেস্ট ও তিনটি টি-টুয়েন্টি ম্যাচ খেলার কথা থাকলেও টেস্ট খেলতে নারাজ বিসিবি। টেস্ট ম্যাচ দুটি নিরপেক্ষ ভেন্যুতে খেলার আগ্রহের কথা জানিয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (পিসিবি) চিঠিও পাঠিয়েছে বিসিবি। এ নিয়ে দুদেশের বোর্ডের তরফ থেকে পাল্টাপাল্টি জবাব এসেছে। পিসিবি তাদের মাঠেই টেস্ট খেলতে চায় বিপরীতে বিসিবি চায় নিরপেক্ষ ভেন্যু। তবে টাইগারদের পাকিস্তানে গিয়ে টেস্ট খেলার জন্য অনুরোধ করেছেন পাকিস্তানের সাবেক তারকা পেসার শোয়েব আখতার। এই গতিতারকা বাংলাদেশকে পাকিস্তানের ‘সাহায্য’ মনে করতে বললেন।

পাকিস্তানের এক টিভি শোতে শোয়েব আক্তার বাংলাদেশকে আহ্বান জানিয়েছেন পাকিস্তানে টেস্ট খেলতে, ‘বাংলাদেশ মনে আছে, আমরা তোমাদের কীভাবে সাহায্য করেছিলাম? আমরা বাংলাদেশকে নিজেদের হাতে টেস্ট ক্রিকেটে এনেছি, খেলিয়েছি, এত দূর আসতে সাহায্য করেছি। বাংলাদেশ তো আমাদের অনেক ভালোবাসে। সহজ ভাষায় বলছি কারও প্ররোচনায় আসার দরকার নেই। আপনারা আসুন, টেস্ট খেলুন। আপনাদের অনেক ভালোবাসা হবে, সম্মান দেওয়া হবে। আপনাদের আমাদের দরকার।’

টেস্ট চ্যাম্পিয়নশিপে অংশ নিয়ে ভারতের বিপক্ষে পয়েন্ট হারিয়েছে টাইগাররা। এখন পাকিস্তানের বিপক্ষে টেস্ট না খেললে এই প্রতিযোগিতায় পয়েন্ট কাটা যাওয়ার আশঙ্কা থাকবে বাংলাদেশের। একই টিভি শোতে পাকিস্তানের রশিদ লতিফ নিয়মটি সবিস্তারে তুলে ধরেছেন।

তিনি বলেন, এ মুহূর্তে যদি পাকিস্তানে টেস্ট খেলতে না যায়, নিয়ম অনুযায়ী এখনই পয়েন্ট কাটা যাবে না বাংলাদেশের। না খেললে পয়েন্ট কাটা কিংবা পাওয়ার হিসাবটা ২০২১ সালের মার্চের আগে হবে না। টেস্ট চ্যাম্পিয়নশিপের লিগ পর্ব শেষ হওয়ার কথা ২০২১ সালের ফেব্রুয়ারিতে।

আজকের বাজার/আরিফ