বাংলাদেশসহ ১১ দেশ থেকে জাপানে প্রবেশে নিষেধাজ্ঞা

Japanese Prime Minister Shinzo Abe speaks with media during a joint press conference with Iranian President Hassan Rouhani, after their meeting at the Saadabad Palace in Tehran, Iran, Wednesday, June 12, 2019. The Japanese leader is in Tehran on an mission to calm tensions between the U.S. and Iran. (AP Photo/Ebrahim Noroozi)

সীমান্ত নিয়ন্ত্রণ ব্যবস্থা জোরদারের পাশাপাশি নতুন করে বাংলাদেশসহ ১১ দেশ থেকে নিজেদের দেশে প্রবেশে নিষেধাজ্ঞার মেয়াদ বর্ধিত করেছে জাপান।

সোমবার জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এ বিষয়ক একটি আদেশে বলা হয়, বুধবার থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে।

অন্য ১০ দেশের মধ্যে রয়েছে- ভারত, পাকিস্তান, আফগানিস্তান, তাজিকিস্তান, আর্জেন্টিনা, এল সালভাদর, ঘানা, গিনি, কিরগিজ এবং দক্ষিণ আফ্রিকা।

জাপানের প্রেসিডেন্ট শিনজো আবের বরাত দিয়ে জাপান’স টাইমস বলছে, জাপানে কোভিড-১৯ ছড়িয়ে পড়া বন্ধ করতে সীমান্ত নিয়ন্ত্রণের অংশ হিসেবে এ দেশগুলো থেকে আসা দর্শনার্থীদের প্রবেশ নিষেধাজ্ঞা বাড়িয়ে দেয়া হয়েছে এবং এটা সীমিত সময়ের জন্য।

নতুন ১১ দেশসহ জাপানের প্রবেশ নিষেধাজ্ঞা চীন ও দক্ষিণ কোরিয়াসহ এশিয়ার বেশির ভাগ দেশ, সমগ্র ইউরোপ ও যুক্তরাষ্ট্রসহ ১১১ দেশ এবং অঞ্চলের জন্য প্রসারিত হলো।

জাপান বলেছে, গত ২৫ মে জাতীয় নিরাপত্তা কাউন্সিলের সিদ্ধান্তের ভিত্তিতে ১১ দেশকে নতুন করে তালিকায় যুক্ত করা হয়েছে।

জন হপকিংন্স ইউনিভার্সিটির করোনা রিসোর্সে সেন্টারের তথ্য অনুসারে, করোনাবাইরাসে জাপানে এখন পর্যন্ত ১৬ হাজার ৫৮১ জন আক্রান্ত হয়েছেন এবং তাদের মধ্যে ৮৩০ জনের মৃত্যু হয়েছে।