বাংলাদেশি সনাতনী ধর্মাবলম্বীদের সঙ্গে হিন্দু রোহিঙ্গাদের দুর্গোৎসব পালন

মিয়ানমারের সেনাবাহিনীর র্নিযাতনের হাত থেকে প্রাণে বেঁচে পালিয়ে আসা হিন্দু রোহিঙ্গারা বাংলাদেশি সনাতনী ধর্মাবলম্বী হিন্দু সম্প্রদায়ের সঙ্গে শারদীয় দুর্গোৎসব পালন করছে। যার ফলে প্রমাণিত হলো বাংলাদেশ একটি সাম্প্রদায়ীক সম্প্রীতির দেশ।

কক্সবাজার জেলা প্রশাসক কর্তৃক উদ্যেগে হিন্দু রোহিঙ্গাদের কুতুপালং হিন্দু রোহিঙ্গা ক্যাম্পে শারদীয় দুর্গোৎসব উদযাপন ব্যাবস্থা করা হয়েছে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ উখিয়া উপজেলা শাখার সভাপতি স্বপন শর্মা রনির সভাপতিত্বে মঙ্গলবার বিকালে অনুষ্ঠিত এই আলোচনা সভায় জেলা প্রশাসক বলেন, সরকার মিয়ানমার থেকে ঠেলে দেয়া বিশাল রোহিঙ্গা জনগোষ্টীকে আশ্রয় দিয়ে বিশ্বে প্রশংসিত হয়েছে। প্রধানমন্ত্রীর আন্তরিক অবদানের প্রেক্ষিতে হিন্দু রোহিঙ্গা জনগোষ্টীরা তাদের ধর্মীয় উৎসবে সামিল হতে পেরে আনন্দিত।

তিনি বলেন, প্রতিমা বিসর্জনের জন্য প্রশাসনের লোকজন সব ধরনের সহযোগিতা করবে। কিন্তু রোহিঙ্গারা ক্যাম্পের বাহিরে যেতে পারবে না।

এসময় পুলিশ সুপার বলেন, শারদীয় দূর্গোৎসব পালনকালে শান্তিশৃংখলা রক্ষায় পুলিশ সব ধরনের সহযোগিতা প্রদান করবে। পরে জেলা প্রশাসক ১০১ পরিবারে ৪৫০জন হিন্দু রোহিঙ্গাদের মধ্যে ত্রান সামগ্রী বিতরণ করেন। অনুষ্ঠান শেষে কক্সবাজার যাওয়ার পথে উখিয়া কেন্দ্রী পূজা মন্ডপ পরিদর্শন করেন।

আজকের বাজার/এমএইচ