বাংলাদেশী গ্রুপ নিয়ে ফেসবুকের তথ্যচিত্র

বাংলাদেশে ইংরেজি ভাষা চর্চার অন্যতম জনপ্রিয় ফেসবুক গ্রুপ ‘সার্চ ইংলিশ’কে নিয়ে একটি তথ্যচিত্র প্রকাশ করেছে ফেসবুক। প্রথমবারের মতো বাংলাদেশের কোন গ্রুপকে নিয়ে এরকম তথ্যচিত্র নির্মাণ করল ফেসবুক।
সম্প্রতি ফেসবুক বিজনেস পেইজে সার্চ ইংলিশ এর উপর নির্মিত তথ্যচিত্রটি প্রকাশ করা হয়। তথ্যচিত্রে দেখানো হয়েছে ‘সার্চ ইংলিশ’ এর সদস্যদের কীভাবে ইংরেজি ভাষা চর্চায় উৎসাহিত করছে।
গ্রুপটির প্রতিষ্ঠাতা এবং ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) সভাপতি রাজিব আহমেদ ও এই গ্রুপের সদস্যদের সাথে সাক্ষাৎ করে ফেসবুকের একটি প্রতিনিধি দল। তথ্যচিত্রটি এইসব সাক্ষাৎকার নিয়েই বানানো হয়েছে।
রাজিব আহমেদ জানান, বাংলাদেশে সাধারণ মানুষকে ইংরেজি চর্চায় উৎসাহিত করতে খুবই র্কাযকর ভূমিকা রেখে চলেছে ‘র্সাচ ইংলিশ’। এই গ্রুপে বিভিন্ন বয়স ও পেশার মানুষ যোগ দিয়ে নিয়মিত ইংরেজি চর্চা করছেন, যা ফেসবুকের নজরে পড়ে। তারই সুবাদে আগস্ট মাসে ফেসবুক সিঙ্গাপুর কার্যালয় থেকে চারজনের একটি প্রতিনিধি দল বাংলাদেশে এসে সাক্ষাৎ করে।
২০১৬ সালের জুন মাসে ‘র্সাচ ইংলিশ’ ফেসবুক গ্রুপটি প্রতিষ্ঠিত হয়। রাজিব আহমদে, নেয়ামত উল্যাহ মহান, আবুল খায়ের এবং এস. এম. মেহেদি হাসান মিলে এই গ্রুপটি প্রতিষ্ঠা করেন। বর্তমানে এই গ্রুপে চার লাখেরও বেশি সদস্য রয়েছে। সবার জন্য উন্মুক্ত এই গ্রুপে যে কেউ যোগদান করে ইংরেজি ভাষা চর্চা করতে পারেন।
গ্রুপের পাশাপাশি সার্চইংলিশডটকম নামে একটি ওয়বেসাইটও চালু করেছে সার্চ ইংলিশ। গ্রুপের বিভিন্ন সদস্যদরে লেখা ইংরেজি আর্টিকেল এবং ইংরেজি পড়া, লেখা, বলা ও শোনার ক্ষেত্রে যাতে সদস্যরা দক্ষতা লাভ করতে পারে সে লক্ষ্যে বিভিন্ন কনটেন্ট এই ওয়বেসাইটে প্রকাশ করা হয়।
আজকের বাজার : সালি / ১৫ নভেম্বর ২০১৭