বাংলাদেশের তাপমাত্রায় করোনা ভাইরাসের ঝুঁকি কম

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেছেন, করোনা ভাইরাস ৩২ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় বিনষ্ট হয়। দু-একদিনের মধ্যে বাংলাদেশের তাপমাত্রাও ৩২ এ উঠে যাবে। সুতরাং করোনা ভাইরাস নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

বুধবার সচিবালয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সভাকক্ষে এক অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, চীনের সঙ্গে বাংলাদেশ বিমানের কোনো সরাসরি ফ্লাইট নেই। তবে ইউএস-বাংলার একটি ফ্লাইট রয়েছে তাও হোয়াংহোতে। হোয়াংহোতে করোনাভাইরাস নেই। সুতরাং করোনা নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

পর্যটন মন্ত্রী বলেন, বাংলাদেশের যেসব নাগরিক চীনে আতঙ্কিত ছিল তাদেরকে দেশে আনা হয়েছে। তাদেরকে বিশেষ তত্ত্বাবধানে রাখা হয়েছে। সব ধরনের সুযোগ-সুবিধা তারা পাচ্ছে। তাদের মধ্যে এ ধরনের ভাইরাস নেই।

তিনি আরো বলেন, আমাদের যে বিমানটি চীনে গিয়েছিল সেই বিমানটি জার্ম ফ্রি হয়েছে। একটা বিমানকে জার্ম ফ্রি করার জন্য ৬ ঘণ্টা যথেষ্ট, কিন্তু আমরা ওই বিমানটিকে ১৫ ঘণ্টা পর্যন্ত জার্ম ফ্রি করেছি। সেই বিমানের ক্রু যারা ছিল তারা ১৪ দিন পর্যন্ত বিশ্বের অন্য কোনো দেশে যাচ্ছে না।

আজকের বাজার/এমএইচ