বাংলাদেশের পণ্যের প্রতি কোরীয়দের আগ্রহ বৃদ্ধি পাচ্ছে

বাংলাদেশের পণ্যের প্রতি কোরীয়দের আগ্রহ ক্রমশ বৃ্দ্ধি পাচ্ছে, যা আগামীতে বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার মধ্যে সাংস্কৃতিক ও বাণিজ্যিক সম্পর্ককে আরো সুদৃঢ় করবে।

১২ থেকে ১৩ অক্টোবর দক্ষিণ কোরিয়ার ইয়ংসান এলাকার ইতেওয়ানে অনুষ্ঠিত ‘ইতেওয়ান গ্লোবাল ভিলেজ ফেস্টিভ্যাল ২০১৯’এ সিউলে অবস্থিত বাংলাদেশ দূতাবাস অংশগ্রহণ করায় এ আগ্রহ বৃদ্ধি পাচ্ছে।

আজ এক তথ্য বিবরণীতে এ কথা জানানো হয়।

সিউলের পর্যটন এলাকা হিসাবে খ্যাত ইতেওয়ানের এই আন্তর্জাতিক উৎসবে এ বছর বাংলাদেশসহ ৩৭টি দেশ অংশগ্রহণ করে। বাংলাদেশ দূতাবাস এই আন্তর্জাতিক উৎসবের ‘বিশ্ব সাংস্কৃতিক আয়োজন’-এর গ্লোবাল প্যারেডে এবং ‘বিশ্ব হস্তশিল্প মেলায় অংশ নেয়। উৎসবটি প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা সাড়ে ৭ টা পর্যন্ত সর্বসাধারনের জন্য উন্মুক্ত ছিল।

ইয়ংসান এর মেয়র জাং হিয়ন-সং ১২ অক্টোবর ‘ইতেওয়ান গ্লোবাল ভিলেজ ফেস্টিভ্যাল ২০১৯’-এর উদ্বোধন করেন। এই অনুষ্ঠানে দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতসহ অংশগ্রহণকারী দেশসমূহের রাষ্ট্রদূত ও কুটনৈতিকগণ উপস্থিত ছিলেন।
ওইদিন বেলা ৩টায় এই উৎসবের ‘বিশ্ব সাংস্কৃতিক আয়োজন’-এর গ্লোবাল প্যারেডে শিশুসহ দূতাবাসের সকল সদস্য বর্ণাঢ্য ঐতিহ্যবাহী বাংলাদেশি পোশাকে সজ্জিত হয়ে, ঢোল, ফেস্টুন ও বাংলাদেশের পতাকাসহ স্বতঃস্ফুর্তভাবে অংশগ্রহণ করে।

এছাড়া, উৎসবের বিশ্ব হস্তশিল্প মেলার বাংলাদেশের স্টলে ঐতিহ্যবাহী পাটজাত ও বাশঁজাত দ্রব্যাদি, বাঁশী, লাটিম, হাতপাখা, নকশীকাথাঁ, কাঠের পুতুলসহ বাংলাদেশের পর্যটন শিল্প ও বিনিয়োগ সংক্রান্ত বিভিন্ন লিফলেট বিতরণ করা হয়।

আজকের বাজার/লুৎফর রহমান