বাংলাদেশ-মিয়ানমার শূন্যরেখায় বৌদ্ধ নারীর সন্তান প্রসব

বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের শূন্যরেখায় সন্তান প্রসব করেছেন নির্যাতনের মুখে মিয়ানমারের চিনরাজ্য থেকে বাধ্য হয়ে পালিয়ে আসা এক বৌদ্ধ নারী।

স্থানীয় সূত্র জানায়, রুমা উপজেলা সীমান্তে ত্রিপলের তাঁবুতে আশ্রয় নেয়া নুমে নামের ওই রাখাইন নারী বৃহস্পতিবার রাতে সন্তান প্রসব করেছেন। নবজাতক আর মা দু’জনকে সীমান্তবর্তী গ্রামের এক জুমঘরে ঠাঁই দিয়েছেন গ্রামবাসী। স্থানীয় পাহাড়িদের সেবায় দু’জনই সুস্থ আছেন।

এদিকে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) দাবি, মিয়ানমারের বৌদ্ধ ধর্মাবলম্বী নাগরিকরা বাংলাদেশ সীমান্ত থেকে এখনও প্রায় দুই কিলোমিটার দূরে রয়েছে।

এ বিষয়ে বান্দরবান বিজিবি সেক্টর কমান্ডার কর্নেল জহিরুল ইসলাম খান জানান, মিয়ানমারের চিনরাজ্য থেকে পালিয়ে আসা নাগরিকরা বাংলাদেশ সীমান্ত থেকে প্রায় দুই কিলোমিটার দূরে নোম্যান্স ল্যান্ডে রয়েছে।

তিনি বলেন, সীমান্তে আশ্রয় নেয়া পরিবারের সংখ্যা ৩৭টি। শিশু-নারী এবং পুরুষ মিলে সদস্য সংখ্যা ১৩৬ জন।

স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জিরা বম জানান, সীমান্তবর্তী চাইক্ষিয়াং পাড়াসহ আশপাশের এলাকাগুলোতে বিজিবি সদস্যরা হেলিকপ্টারে টহল দিচ্ছেন।

উল্লেখ্য, গত কয়েকদিন আগে থেকে মিয়ানমার রাজ্যের বৌদ্ধ সম্প্রদায়ের নির্যাতিত একটি গোষ্ঠী বেশ কয়েকটি পরিবার নির্যাতনের মুখে বাধ্য হয়ে বাংলাদেশের সীমান্তের দিকে পালিয়ে আসছে। তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ