বাংলাদেশে ১৫ ঘন্টায় রোজা

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্য ও পূর্ব এশিয়ার ৩০টি দেশে এরইমধ্যে পবিত্র রমজান শুরু হয়েছে। এছাড়া পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়া, মালয়েশিয়াসহ বেশ ক’টি দেশের মুসলমানরাও সেহেরি করে রোজা রাখছেন। রমজানকে ঘিরে কর্মঘণ্টা কমানো ছাড়াও দিনে রেস্তোরা বন্ধ রাখছে মুসলিম-অধ্যুষিত দেশগুলো। রোববার থেকে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, আফগানিস্তানসহ বেশ ক’টি দেশে শুরু হচ্ছে পবিত্র রমজান।

সাম্প্রতিক সময়ে রমজান মাস ধীরে ধীরে গ্রীষ্মকালের দিকে সরে আসছে। যার কারণে দিন বড় হয়ে যাচ্ছে এবং বেড়ে যাচ্ছে গরম। এর কারণে দীর্ঘ সময় রোজা পালন করতে হয় মুসলমানদের। ভৌগোলিক অবস্থানগত কারণে বাংলাদেশে কখনোই রোজা খুব বেশি বড় বা খুব বেশি ছোট হয় না। এ বছর বাংলাদেশিদের গড়ে ১৫ ঘণ্টার মতো না খেয়ে থাকতে হবে।

গালফ নিউজে প্রকাশিত প্রতিবেদনে বিশ্বের কোন দেশের রোজাদারদের কত ঘণ্টা রোজা রাখতে হবে তার একটি তালিকা প্রকাশ করা হয়েছে।
এ তালিকা অনুসারে, সবচে’ বড় রোজা উত্তর আটলান্টিক মহাসাগর এলাকার দ্বীপ দেশ গ্রিনল্যান্ড এবং সবচে’ ছোট রোজা দক্ষিণ আমেরিকার দেশ আর্জেন্টিনায় হবে।

গ্রিনল্যান্ড ও আর্জেন্টিনার রোজাদারদের দৈনিক গড়ে ২১ ঘণ্টা ২ মিনিট ও ১১ ঘণ্টা ৩২ মিনিট রোজা রাখতে হবে। আর এশিয়ায় সবচে’ বড় রোজা কাজাখিস্তান(১৮ ঘণ্টা ১২ মিনিট) ও ছোট রোজা ককোস দ্বীপে(১২ ঘণ্টা ৪৭ মিনিট) হবে।

এছাড়া ইউরোপে সবচে’ বড় রোজা আইসল্যান্ড(২১ ঘণ্টা) ছোট রোজা গ্রিসে(১৬ ঘণ্টা ২৩ মিনিট)। আফ্রিকায় সবচে’ বড় রোজা নাইজেরিয়া(১৩ ঘণ্টা ৫ মিনিট) ও সবচে’ ছোট রোজা জিম্বাবুয়ে(১২ ঘণ্টা ২৬ মিনিট) ওশেনিয়ায় সবচে’ বড় রোজা নিউজিল্যান্ডে(১১ ঘণ্টা ৩৭ মিনিট) ও সবচে’ ছোট রোজা অস্ট্রেলিয়ায়(১১ ঘণ্টা ৩৫ মিনিট) হবে।

এ দেশগুলোর প্রধান প্রধান শহরে ফজর ও মাগরিবের নামাজের মধ্যকার সময় ভিত্তিতে এ তালিকা করা হয়েছে।

সূর্যোদয় ও সূর্যাস্তের সময় প্রতিদিন কিছুটা পরিবর্তন হওয়ায় এবার রমজান মাসের শেষে অনেক দেশে দিন আরো বড় হবে, আবার অনেক দেশে ছোট হবে।