গ্ল্যাক্সো বাংলাদেশ কিনছে ইউনিলিভার

পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান গ্লাক্সোস্মিথক্লাইন বাংলাদেশের ব্যবসা কিনে নিচ্ছে বহুজাতিক প্রতিষ্ঠান ইউনিলিভার। প্রতিষ্ঠানটির স্পন্সরদেরদের ধারণকরা ৮১.৯৮ শতাংশ শেয়ারের পুরোটাই কিনছে ইউনিলিভার। পাশাপাশি বাংলাদেশ ছাড়াও ভারতসহ বিশ্বের প্রায় ২০টি দেশের হরলিক্সের ব্যবসা কিনছে এই বহুজাতিক প্রতিষ্ঠান।

সোমবার গ্লাক্সোস্মিথক্লাইনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শেয়ারবাজারে তালিকাভুক্ত গ্লাক্সোস্মিথক্লাইন বাংলাদেশের ৮২শতাংশ শেয়ার ১ হাজার ৬৪০ কোটি টাকায় কিনে নিচ্ছে ইউনিলিভার। গ্লাক্সোস্মিথক্লাইনকে কেনার জন্য দুই বড় প্রতিষ্ঠান নেসলে ও কোকাকোলার সঙ্গে কঠিন প্রতিদ্বন্দ্বিতা করতে হয় ইউনিলিভারকে।
ভারত ও বাংলাদেশে গ্লাক্সোস্মিথক্লাইনের মূল আয়ের উৎসই হলো হরলিক্স ও বুস্ট। ২০১৮ সালে ভারতে গ্লাক্সোস্মিথক্লাইনের মোট বিক্রির পরিমাণ ছিল ৬২ কোটি ১৫ লাখ ডলার বা ৫ হাজার ২৮৩ কোটি টাকা। আর এর ৯০ ভাগই এসেছে হরলিক্স ও বুস্ট থেকে।

আর বাংলাদেশে গ্লাক্সোস্মিথক্লাইন হরলিক্স, সেনসোডাইনের মতো ভোক্তা পণ্যের পাশাপাশি ওষুধের ব্যবসা করছে বিগত ৫০ বছর ধরে। গেল জুলাই মাসে প্রতিষ্ঠানটি প্রথমে ওষুধ কারখানা বন্ধের ঘোষণা দেয়। আর এরপরই আসলো হরলিক্সসহ ভোক্তা পণ্যের ব্যবসা বিক্রির ঘোষণা। এর মাধ্যমে ২০১৯ সালের মধ্যে বাংলাদেশ থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে এই প্রতিষ্ঠান। বাংলাদেশে বর্তমানে প্রতিষ্ঠানটিতে ১৬১ জন কর্মকর্তা-কর্মচারী কাজ করছে।

 

 

 

আজকের বাজার / মিথিলা