বাংলাদেশ ব্যাংক ও আইসিআইইসি এর সমঝোতা

বাংলাদেশ ব্যাংক ও ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক গ্রুপ (আইডিবিজি) এর অঙ্গ প্রতিষ্ঠান দি ইসলামিক কর্পোরেশন ফর দি ইন্স্যুরেন্স অফ ইনভেস্টমেন্ট এন্ড এক্সপোর্ট ক্রেডিট (আইসিআইইসি) এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।
সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে এটি স্বাক্ষরিত হয়। দুটি প্রতিষ্ঠানের মধ্যে আন্তঃসম্পর্ক স্থাপন এবং ব্যাংকিং ও বিনিয়োগ বিষয়ক তথ্যাবলী আদান প্রদানের উদ্দেশ্যে উক্ত সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।
বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ কর্তৃক আয়োজিত উক্ত অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংক, আইসিআইইসি, আইডিবিজি, অর্থ মন্ত্রণালয় ও বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা) এর ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
বাংলাদেশ ব্যাংক এর পক্ষে নির্বাহী পরিচালক জনাব আহমেদ জামাল এবং আইসিআইইসি এর পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা উসামা এ. কাইসি উক্ত সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।


এই সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে প্রতিষ্ঠান দু’টির মধ্যে আন্তঃসম্পর্ক উন্নয়নে একটি মাইলফলক স্থাপিত হবে এবং উভয় প্রতিষ্ঠানই এতে লাভবান হবেন মর্মে বাংলাদেশ ব্যাংকের গভর্নর জনাব ফজলে কবির মন্তব্য করেন।
অনুষ্ঠানে ডেপুটি গভর্নর এস. কে. সুর চৌধুরী এবং এস.এম. মনিরুজ্জামান বক্তব্য প্রদান করেন। ওসামা কাইসি বলেন আইসিআইইসি এর কাঠামোর মধ্যে সম্পাদিত এই সমঝোতা স্মারক সদস্য দেশগুলোর রপ্তানি অর্থায়ন এবং বিনিয়োগের ক্ষেত্রে সম্ভাব্য রাজনৈতিক ঝুঁকি পরিহারে সহায়ক ভূমিকা পালন করবে।
আজকের বাজার : সালি / ১৫ নভেম্বর ২০১৭