বাংলা টিভির লাগাতার চেক জাতিয়াতি চলছে

বেসরকারী টেলিভিশন চ্যানেল বাংলা টিভি’র লাগাতার চেক জালিয়াতি চলছে। সম্প্রতি নাট্য নির্মাতা সীমিত রায় অন্তর এ ব্যপারে উকিল নোটিশ পাঠিয়েছে বাংলা টিভির ডিরেক্টর শান্তনু ও এমডি সামাদ বরাবর। জানা যায়, বাংলা টিভিতে প্রচারিত নাটকের বিল হিসেবে অন্তরকে দেয়া চেক একাধিকবার ব্যাংক থেকে ফেরত দেয়া হয়, যার প্রেক্ষিত্রে অন্তর এই উকিল নোটিশ প্রেরণ করেন। অন্তর জানান, ‘চুক্তিমতে নাটক অনএয়ারের ১৫ দিনের মধ্যে টাকা পরিশোধ করার কথা । গত মে মাসে চ্যানেলটির উদ্বোধনী নাটক হিসেবে ‘উঠান’ প্রচারিত হয়। তার বিল নিয়ে বাংলটিভি টালবাহানা করতে থাকে। সর্বশেষ গত জুন মাসে অগ্রীম তারিখে ১৮ জুলাই, ২০১৭ তারিখের চেক দেয়। যা গত পাঁচ মাসেও পাশ হয়নি।’ সীমিত রায় অন্তর আরো জানান, নোটিশ পাঠানোর এক মাসের মধ্যে তারা টাকা পরিশোধ না করলে ক্ষতিপূরণসহ চেক জালিয়াতির মামলা করবো।

এদিকে খবর নিয়ে জানা যায়, অন এয়ারে আসার পর পরই চ্যানেলের কর্মচারীদের বেতন নিয়েও টালবাহানা করতে থাকে বাংলা টিভির এমডি এবং ডিরেক্টর। মাস কয়েক পূর্বে ৩ মাসের বেতন বকেয়া থাকায় আন্দোলনে নামে কর্মীরা। এই ৩ মাসের বেতন না পাওয়ায় টাকার অভাবে ঠিকমতো চিকিৎসা করাতে না পারায় এক কর্মীর শিশু সন্তান মারা যায়। আরেকজনের মা হাসপাতালে ভর্তি থাকলেও ঠিকমতো চিকিৎসা করাতে পারছিলো না। পরবর্তীতে আন্দোলনকারীদের অনেকে চাকরী ছেড়ে দেয় এবং তাদের তিন মাসের বেতন বাবদ তিনটি চেক দেয়। শোনা গেছে, এই চেকগুলো তারিখ আসার একদিন আগে কর্মীদের মোবাইলে কল করে চেক পরবর্তী কোন তারিখে জমা দিতে বলে। আর এভাবেই কয়েকটি তারিখ পেরয়ে বেশীর ভাগ কর্মীর হাতে জমা হয়েছে মৃত চেক।
উল্লেখ্য যে, বাংলা টিভির ডিরেক্টর শান্তনু ও এমডি সামাদ ইতিপূর্বেও চেক জালিয়াতির জন্য এক বছর জেল খেটেছেন। সামাদ ওরফে সামাদুল বৃটিশ পাসপোর্টধারী। বিভিন্ন দেনার কারণে লণ্ডন বাংলা টিভিও বন্ধ ঘোষিত হয়েছে।
গুঞ্জন উঠেছে ডিসেম্বরে তিনি দেশ ত্যাগ করতে পারেন।
আজকের বাজার:সালি / ২১ নভেম্বর ২০১৭