বাউবি’র এইচ.এস.সি পরীক্ষার ফল প্রকাশ : পাশের হার ৪৮ দশমিক ৩৭

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) অধীনে অনুষ্ঠিত ২০১৯ সালের এইচএসসি প্রোগ্রামের ১ম ও ২য় বর্ষের চূড়ান্ত পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। পাশের হার শতকরা ৪৮ দশমিক ৩৭ ভাগ।

রোববার বাউবির তথ্য ও গণযোগাযোগ বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, চলতি বছর বাউবি‘র এইচ.এস.সি প্রোগ্রামের ১ম ও ২য় বর্ষের পরীক্ষায় মোট ১ লাখ ৪৮ হাজার ৬শ’ ৬৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এরমধ্যে চূড়ান্ত পরীক্ষায় মোট ৭০হাজার ৮শ’১৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। চূড়ান্ত পরীক্ষায় বিভিন্ন গ্রেডে মোট ৩৪ হাজার ২শ’ ৫১ জন শিক্ষার্থী কৃতকার্য হয়। এতে গড় পাশের হার দাঁড়ায় শতকরা ৪৮ দশমিক ৩৭ ভাগ।

কৃতকার্য শিক্ষার্থীদের মধ্যে ৬শ’৪০ জন ‘এ‘ ৪ হাজার ২শ’ ২৮ জন ‘এ (-)’ ১২ হাজার ২শ’ ৭৯ জন ‘বি’, ১৪ হাজার ১শ’৪১ জন ‘সি’ এবং ২হাজার ৯শ’৬৩ জন ‘ডি’ গ্রেডে উত্তীর্ণ হয়েছে। উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে ১৭ হাজার ৪শ’২৫ জন ছাত্র অর্থাৎ শতকরা ৪৫ দশমিক ৫৮ ভাগ এবং ১৬ হাজার ৮শ’২৬ জন ছাত্রী অর্থাৎ শতকরা ৫১ দশমিক ৬৪ ভাগ। একই সঙ্গে ৭৭হাজার ৮শ’৪৯ জন প্রথম বর্ষের শিক্ষার্থীর পরীক্ষার ফলও প্রকাশ করা হয়েছে।

পরীক্ষার্থীদের (GPA) bou.ac.bd এবং Detail Result- exam.bou.edu.bd ঠিকানায় পাওয়া যাবে। এছাড়াও SMS এর মাধ্যমে চূড়ান্ত ফলাফল পাওয়ার জন্য boustudent ID (11digits without any space, for example 13011810001) লিখে বাংলালিংক-এ 2700 এবং অন্যান্য অপারেটরে 2777 এ SMS পাঠাতে হবে।