বাজারে আসছে নতুন নোট ও স্মারক মুদ্রা

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ এবং ২০২০-২১ সালে ‘মুজিববর্ষ’ উদযাপনকে সামনে রেখে বাজারে আসছে স্মারক মুদ্রা ও নতুন নোট। চলতি মাসের (মার্চ) ১৮ তারিখ থেকে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসসহ অন্যান্য শাখা অফিসে পাওয়া যাবে এ নোট ও স্মারক মুদ্রা। ‘মুজিববর্ষ’ উপলক্ষে এ বছর ১০০ টাকা মূল্যমান স্মারক নোট, প্রথমবারের মত ২০০ টাকা মূল্যমান প্রচলনযোগ্য স্মারক ব্যাংক নোট ও ১০০ টাকা অভিহিত মূল্যের স্বর্ণ ও রৌপ্য স্মারক মুদ্রা ছাড়া হবে। ৫ মার্চ (বৃহস্পতিবার) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব কমিউনিকেশনস অ্যান্ড পাবলিকেশন্স থেকে এ সংক্রান্ত একাটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, ১০০ শতাংশ কটন কাগজে মুদ্রিত এবং ইউভি কিউরিং ভার্নিশযুক্ত গভর্নর ফজলে কবির স্বাক্ষরিত ২০০ টাকা মূল্যমান স্মারক ব্যাংক নোটটির আকার নির্ধারণ করা হয়েছে ১৪৬ মিমি/৬৩ মিমি। স্মারক ব্যাংক নোটটির সম্মুখভাগের বামপাশে বঙ্গবন্ধুর প্রতিকৃতি এবং ব্যাকগ্রাউন্ডে নোটের মূল্যমান ‘২০০’ ও ‘২০০’ ডিজাইন হিসেবে মুদ্রিত রয়েছে। এছাড়া, নোটের উপরের অংশে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবর্ষ ‘১৯২০-২০২০’, উপরে ডানদিকে কোনায় ইংরেজিতে মূল্যমান ‘২০০’ ও ডানদিকে নিচে কোনায় বাংলায় মূল্যমান ‘২০০’ লেখা রয়েছে।

নোটের পেছনভাগে ডানদিকে গ্রামবাংলার বহমান নদী ও নদীর পাড়ের দৃশ্য (নদীর বুকে নৌকা, পাড়ে পাটক্ষেত ও নৌকায় পাট বোঝাইয়ের দৃশ্য) এবং এর বামপাশে বঙ্গবন্ধুর যুক্তফ্রন্টের মন্ত্রী থাকাকালীন সময়ের একটি ছবি মুদ্রিত রয়েছে।

নোটের উপরিভাগে ইংরেজিতে Father of the Nation Bangabandhu Sheikh Mujibur Rahman Centenary 1920-2020 এবং নিচে বামদিকে কোনায় Birth Centenary লেখা রয়েছে। উপরে বামকোণে বাংলায় মূল্যমান ‘২০০’ ও ডানকোণে ‘বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম’ এবং নিচে ডানদিকে কোণে ইংরেজিতে মূল্যমান ‘২০০’ লেখা রয়েছে।

আজকের বাজার/ এ.এ