বাজেটের আগে লেনদেনে নিম্নমূখী প্রবনতা

আগামীকাল ২০১৯-২০অর্থবছরের জাতীয় বাজেট ঘোষণা করবেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল।কিন্তু বাজেট ঘোষণার আগের দিনে পুঁজিবাজারে নিম্নমূখী প্রবনতা দেখা যাচ্ছে। যদিও ইদের পর থেকে বাজারে একটানা উত্থান বজায় ছিল। আজ দিনের শুরু থেকেই লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেশিরভাগেরই দর হারিয়ে লেনদেন হচ্ছে। লেনদেনর ১ ঘন্টা পর ডিএসইতে মোট লেনদেন ছাড়িয়েছে ১৩৪ কোটি ৪৪ লাখ টাকা।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, এসময় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫ হাজার ৪৭৬ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ ইনডেক্স ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৪৪ পয়েন্টে। ডিএস৩০ ইনডেক্স প্রায় ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৯১৭ পয়েন্টে। আর এসময় মোট লেনদেন হওয়া ৩১৩ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৩ টির, দর কমেছে ১৪৬ টির, আর অপরিবর্তিত রয়েছে ৫৮ টির।

অপরদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) নিম্নমূখী প্রবনতায় লেনদেন চলছে। মোট লেনদেন ছাড়িয়েছে ৯ কোটি ৯৪ টাকা। সিএসইর সার্বিক মূল্যসূচক (সিএএসপিআই) বা অল শেয়ার প্রাইস ইনডেক্স ৩৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৭৩৭ পয়েন্টে। লেনদেন হওয়া ১২২ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ৭৬ টির, দর বেড়েছে ২৫ টির আর অপরিবর্তিত অবস্থায় রয়েছে ২১ টির দর।

 

আজকের বাজার/মিথিলা