বাণিজ্য বৃদ্ধি : নেদারল্যান্ডস ও বেলজিয়াম যাচ্ছে প্রতিনিধি দল

বিনিয়োগে আকর্ষণ ও বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে নেদারল্যান্ডস ও বেলজিয়াম সফরে যাচ্ছেন সরকারি ও বেসরকারি ৫০ সদস্যের একটি প্রতিনিধি দল।

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) সম্মেলনকক্ষে বুধবার বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) একটি সংবাদ সম্মেলনে এসব তথ্য জানায়।

প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম।

‘বিআইডিএ-ডিবিসিসিআই ইনভেস্টমেন্ট অ্যান্ড ট্রেড ডেলিগেশন-২০১৮’ শীর্ষক প্রতিনিধিদলটি ১৮ থেকে ২৫ এপ্রিল নেদারল্যান্ডস এবং বেলজিয়াম সফর করবে।

বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম বলেন, আমাদের লক্ষ্য হলো দেশের প্রকৃত চিত্র মানুষের কাছে তুলে ধরা। দেশের অনেক অবকাঠামো উন্নয়ন প্রকল্প চলমান আছে, সেগুলোও সবাইকে জানানো। কয়েকটি খাত এবারের সফরের আলোচনায় অগ্রাধিকার পাবে। এর মধ্যে আছে পানি ব্যবস্থাপনা, কৃষি প্রক্রিয়াজাতকরণ, তথ্য-প্রযুক্তি এবং গবেষণা।

নেদারল্যান্ডসের ডেপুটি হেড অব মিশন জেরন স্টিগস বলেন, সফরের মাধ্যমে বিনিয়োগ ও বাণিজ্যে দ্বিপক্ষীয় সম্পৃক্ততা বৃদ্ধি পাবে। পানি ব্যবস্থাপনা, কৃষি, তথ্য-প্রযুক্তি খাতসহ দুই দেশের সহযোগিতার সুযোগগুলো এ সফরের মাধ্যমে আরও উন্মোচন করা সম্ভব হবে বলে আশা করছি।

বর্তমান বিনিয়োগ পরিস্থিতি নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশে ব্র্যান্ড ইমেজ একটি সমস্যা। নেদারল্যান্ডসের বিনিয়োগকারীদের জন্যও এটা চ্যালেঞ্জ।

সফরের সহযোগী ভূমিকায় রয়েছে বেজা, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ (বিএইচটিপিএ) এবং পাবলিক প্রাইভেট পার্টনারশিপ কর্তৃপক্ষ (পিপিপিএ)। এ ছাড়া সফরের সহযোগিতায় আছে ঢাকাস্থ নেদারল্যান্ডস দূতাবাস এবং নেদারল্যান্ডসে বাংলাদেশ দূতাবাস।

একেএ/আরএম/