বাতাসের মানের তাৎপর্যপূর্ণ উন্নতি, ঝুঁকিমুক্ত ঢাকাবাসী

দীর্ঘদিন ধরে দূষিত বাতাসের সাথে লড়াই করা ঢাকাবাসীর জন্য স্বস্তির খবর হলো রাজধানীর বাতাসের মানের তাৎপর্যপূর্ণ উন্নতি হয়েছে। বুধবার সকাল ১০টা ২৪ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) বাংলাদেশের রাজধানী ঢাকা ৪৪ একিউআই স্কোর নিয়ে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় ৪৭ম খারাপ অবস্থানে ছিল।

একিউআই স্কোর ০ থেকে ৫০ হলে বাতাসের মান ‘সন্তোষজনক’ এবং কোনো ঝুঁকি নেই। চীনের বেইজিং, পাকিস্তানের লাহোর এবং সৌদি আরবের রিয়াদ যথাক্রমে ১৭৬, ১৬০ এবং ১৫৮ একিউআই স্কোর নিয়ে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় খারাপ অবস্থানে রয়েছে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।

জনবহুল ঢাকা দীর্ঘদিন ধরেই দূষিত বাতাস নিয়ে হিমশিম খাচ্ছে। মূলত নির্মাণ কাজের নিয়ন্ত্রণহীন ধুলা, যানবাহনের ধোঁয়া, ইটভাটা প্রভৃতি কারণে রাজধানীতে দূষণের মাত্রা চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। বর্ষা মৌসুমে দূষণ কিছুটা কমে। বিশ্বব্যাংক ও পরিবেশ অধিদপ্তরের এক প্রতিবেদনে ঢাকার বায়ুদূষণের প্রধান কারণ হিসেবে এ শহরের চারপাশে অবস্থিত ইটভাটাকে চিহ্নিত করা হয়েছে। সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান