বাল্যবিয়ে রোধে এভ্রিল ফান্ড

আমাদের সামাজিক সমস্যার অন্যতম বাল্যবিয়ে। এটি রোধে সরকারিভাবে নানা উদ্যোগ নেওয়া হলেও ব্যক্তি উদ্যোগ তেমন চোখে পড়েনি। এবার নিজ উদ্যোগে বাল্যবিয়ে রোধে ফান্ড গঠন করলেন ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’-এর মুকুট হারানো মডেল জান্নাতুল নাঈম এভ্রিল। তিনি নিজেও বাল্যবিয়ের শিকার।

পরিবারের কারণে মাত্র ১৬ বছর বয়সে বাল্যবিয়ে করতে বাধ্য হয়েছিলেন তিনি। আর এ কারণেই হারাতে হলো ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’-এর মুকুট। তবে নিজের জীবন দিয়ে যে শিক্ষা পেয়েছেন, বাংলাদেশের আর কোনো নারীর জীবনে যেন সেটা না ঘটে, সে জন্য পদক্ষেপ নিয়েছেন এভ্রিল।

বাল্যবিয়ে প্রতিরোধে ‘এভ্রিল ফান্ড’ নামে চ্যারিটি ফাউন্ডেশন গঠন করেছেন তিনি। এর মধ্যে ফাউন্ডেশনটির জন্য একটি টিমও তৈরি করেছেন। সারা দেশে বাল্যবিয়ে প্রতিরোধে টিমটি কাজ করবে।

এভ্রিল বলেন, একটি ভুলের জন্য আজ আমি অনেক কিছু হারিয়েছি। আর কারো জীবনে এমন তিক্ত অভিজ্ঞতা আসুক তা চাই না। আমার ফাউন্ডেশনটি গ্রামে গ্রামে গিয়ে জনসচেতনতা বৃদ্ধি করবে। কিছু নারী ভলান্টিয়ারও সঙ্গে নেব। এই ফাউন্ডেশনের খরচ জোগাতে আমার আয়ের ৭৫ শতাংশ সেখানে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আশা করছি, সাধারণ মানুষ আমার পাশে থাকবে।

আজকের বাজার: আরআর/ ০৯ অক্টোবর ২০১