বিআরটি প্রকল্প নির্মাণ কাজের গ্যাসলাইন লিকেজ

রাজধানীর উত্তরায় ঢাকা ময়মনসিংহ মহাসড়কের হাউজবিল্ডিং বাসস্ট্যান্ড আইডিয়াল প্রোডাক্টের সামনে বিআরটি প্রকল্প নির্মাণ কাজের গ্যাসলাইন লিকেজ (ছিদ্র) হয়ে প্রচন্ড বেগে গ্যাস নির্গত হওয়ার ঘটনা ঘটেছে। তবে ওই পাইপ লাইনে আগুন ধরেনি।
খবর পেয়ে উত্তরা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যরা দ্রুত ঘটনাস্থলে পৌছে মাইকিং করে সাধারণ মানুষকে সতর্ক করেন। এক পর্যায়ে দমকল বাহিনী ও পুলিশ ঢাকা ময়মনসিংহ মহাসড়কের একপাশের যান চলাচল বন্ধ করে দেওয়া হয়।
আজ সকালে রাজধানীর উত্তরার হাউজ বিল্ডিং আইডিয়াল প্রোডাক্টের সামনে সড়কে বিআরটি লাইন প্রকল্প নির্মাণ কাজ করার সময় গ্যাসের পাইপ লাইনে হঠাৎ এ বিস্ফোরণ হয়।
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উত্তরা স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার মো. সফিকুল ইসলাম বাসসকে এসব তথ্য নিশ্চিত করেছেন। এছাড়াও প্রত্যক্ষদর্শী, পুলিশ ও ব্যবসায়ীরা জানান, গাজীপুর থেকে ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত প্রায় ২০ দশমিক ৫ কিলোমিটার বিআরটি লাইন প্রকল্প নির্মাণ কাজ রাস্তার চলছিল। আজ সকাল ১০টা ৫০ মিনিটে উত্তরার হাউজ বিল্ডিং সড়কে ১২ ইঞ্চি ব্যাসের একটি পাইপলাইনে ফেটে ( লিকেজ) হয়ে হঠাৎ এ বিস্ফোরণ হয়। এসময় তীব্র বেগে গ্যাস বের হওয়ার ঘটনায় আতঙ্কিত হয়ে পড়েন স্থানীয়রা।
ফায়ার সার্ভিস সদর দফতর কন্ট্রোল রুমের ডিউটি অফিসার এরশাদ হোসেন বিষয়টি নিশ্চিত করে বলেন, বিস্ফোরণ ও আগুনের সংবাদ পেয়ে উত্তরা ফায়ার সার্ভিসের দুটি ইউনিট দ্রুত ঘটনাস্থলে যায়। তারা তখন পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
তিনি জানান, আজ দুপুর সোয়া ১২টা পর্যন্ত লিকেজ থেকে গ্যাস বের হচ্ছিল, তবে আগুন বা ধোঁয়া নেই। আশপাশের বাসিন্দাদের নিরাপদে সরিয়ে লাইন মেরামতের কাজ চলছে। এ ঘটনায় কেউ হতাহত হয়নি।
উত্তরা পশ্চিম থানার অফিসার ইনচার্জ (ওসি) তপন চন্দ্র সাহা আজ দুপুরে বাসসকে বলেন, গ্যাস পাইপ লিকেজের ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে তিতাসের লোকজন গেছে, ফায়ার সার্ভিসের লোকজনও রয়েছে। দুপুর সাড়ে ২টার দিকে ওই বিআরটি প্রকল্পের গ্যাস লাইনে রিপাইরিং (মেরামতের) কাজ শুরু হয়েছে।
তিনি বলেন,“ প্রথমে আমরা গাড়ি ডাইভারশন করে দিয়েছি, যাতে সেখান দিয়ে গাড়ি না যায়। লাইনে আগুনের কোন ঘটনা ঘটেনি। কেউ হতাহত হয়নি। দুপুর পৌনে ১টার দিকে ঢাকা ময়মনসিংহ মহাসড়কের ফের যানবাহন চলাচল শুরু হয়।