বিইউএইচএস-এ ছাত্র-ছাত্রীদের ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত

বাংলাদেশ ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্সেস (বিইউএইচএস)-এর স্প্রিং-২০২০ সেশনের ছাত্র-ছাত্রীদের ওরিয়েন্টেশন প্রোগ্রাম সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের ইব্রাহিম মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। বিশিষ্ট সাংবাদিক, দৈনিক ইত্তেফাকের ডিপ্লোম্যাটিক এডিটর ও জাতীয় প্রেস ক্লাবের যুগ্ম-সম্পাদক মাঈনুল আলম প্রধান অতিথি হিসেবে এবং মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ মো. ফরহাদ হোসেন বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. ফরিদুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত ওরিয়েন্টেশন প্রোগ্রামে উপস্থিত ছিলেন বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি ও বিইউএইচএস ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক এ কে আজাদ খান। বিশ্ববিদ্যালয়ের চারটি অনুষদের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের বিভিন্ন প্রোগ্রামে ৩০০ ছাত্র-ছাত্রী স্প্রিং-২০২০ সেশনে ভর্তি হয়।

মাঈনুল আলম বলেন, অধ্যাপক ডা. ইব্রাহিম যেমন তার মেধা ও আমৃত্যু নিরলস শ্রমের মধ্য দিয়ে দেশব্যাপী ডায়াবেটিক স্বাস্থ্য-সেবা পৌঁছে দিয়ে বিশ্বব্যাপী দৃষ্টান্ত উপস্থাপন করেছেন, তার উত্তরসূরীরা তার আদর্শকে ধারণ করে মান-সম্মত স্বাস্থ্য-শিক্ষা সম্পসারণের মাধ্যমে বিইউএইএচএসকে শিগগিরই আন্তর্জাতিক পরিমণ্ডলে নিয়ে যাবে। তিনি ছাত্র-ছাত্রীদের জ্ঞান অর্জনের পাশাপাশি মানবিক মূল্যবোধে উজ্জীবিত হয়ে আলোকিত মানুষ হওয়ার জন্য আহ্বান জানান। মো. ফরহাদ হেসেন বলেন, দেশে এখন প্রয়োজন স্বাস্থ্যখাতে দক্ষ মানব সম্পদ। এই বিশ্ববিদ্যালয় যুগোপযোগী শিক্ষা প্রদান ও গবেষণা বিকাশের মাধ্যমে মানব সম্পদ তৈরিতে অবদান রাখবে।

অধ্যাপক এ কে আজাদ খান বলেন, দেশ-বিদেশের চাহিদার বিষয়টি বিবেচনা করে বাংলাদেশ ডায়াবেটিক সমিতি স্বাস্থ্যখাতে বিশেষায়িত বিশ্ববিদ্যালয় গড়ে তুলেছে, যা অদূর ভবিষ্যতে বিশ্বের সামনের সারির বিশ্ববিদ্যালয়ে জায়গা করে নেবে। সভাপতির বক্তৃতায় অধ্যাপক ডা. ফরিদুল আলম নতুন ছাত্র-ছাত্রীদের অভিনন্দন জানান এবং তাদেরকে কঠোর অনুশীলনের মাধ্যমে শিক্ষা লাভ করে ভবিষ্যতে দেশের স্বাস্থ্যখাতে অবদান রাখার জন্য আহ্বান জানান।

অনুষ্ঠানে ট্রেজারার অধ্যাপক (ডা.) শেখ আকতার আহমদ, বেসিক সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ডা. বেগম রোকেয়া, পাবলিক হেলথ অনুষদের ডিন অধ্যাপক ড. আনোয়ার হোসেন ও এ্যালায়েড হেলথ সায়েন্সেস অনুষদের ডিন ড. শারমিন পারভীন বক্তব্য রাখেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্র-ছাত্রী, কর্মকর্তা-কর্মী ও অভিভাবকরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান