বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের দ্বিতীয় দিনের সাক্ষাৎকার চলছে

একাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখে দ্বিতীয় দিনের মতো বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার চলছে। এদিনও বিএনপির পার্লামেন্টারি বোর্ডে ভিডিও কনফারেন্সে অংশ নিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

সাক্ষাৎকারের প্রথম দিনে দণ্ডিত তারেক রহমান ভিডিওকনফারেন্সে থাকায় গতকাল ইসির কাছে অভিযোগ করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। বিএনপি এটাকে নিজেদের অভ্যন্তরীণ ব্যাপার বলে জানিয়েছে। তবে নির্বাচনী আচরণবিধি নিয়ে দুই দলকেই আশ্বস্ত করেছে নির্বাচন কমিশন।

সোমবার সকাল থেকে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে বরিশাল বিভাগের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার শুরু হয়। বেলা আড়াইটার পর খুলনা বিভাগের মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার হবে।

জানা যায়, বরিশাল বিভাগের ছয় জেলার ২১টি সংসদীয় আসন এবং খুলনা বিভাগের ১০ জেলার ৩৬টি আসনের জন্য প্রায় পাঁচ শতাধিক প্রার্থী এদিন সাক্ষাৎকারে অংশ নেবে।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, জমিরউদ্দিন সরকার, মাহবুবুর রহমান, রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান ও আমীর খসরু মাহুমদ চৌধুরী রয়েছে পার্লামেন্টারি বোর্ডে।

মনোনয়ন প্রত্যাশীরা ছাড়াও দলের সংশ্লিষ্ট জেলা ও মহানগর কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক এবং বিভাগীয় সাংগঠনিক ও সহ সাংগঠনিক সম্পাদকরা উপস্থিত রয়েছেন সাক্ষাৎকারে।

রোববার সাক্ষাৎকারের প্রথম দিন রংপুর ও রাজশাহী বিভাগের মনোনয়নপ্রত্যাশীদের সঙ্গে কথা বলেন বিএনপি পার্লামেন্টারি বোর্ডের সদস্যরা। স্কাইপে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাক্ষাৎকার প্রক্রিয়ায় যোগ দিয়ে নির্বাচনের আগে নতুন আলোচনার জন্ম দেন খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমান।

বিএনপি চেয়ারপরসন খালেদা জিয়া দুই দুর্নীতি মামলার সাজায় গত ফেব্রুয়ারি থেকে কারাবন্দি। তার অবর্তমানে ভারপ্রাপ্ত চেয়ারম্যান হয়েছেন তার ছেলে তারেক রহমান। দুর্নীতির দুই মামলায় ১৭ বছর এবং ২১ অগাস্ট গ্রেনেড মামলায় যাবজ্জীবন সাজার রায় মাথায় নিয়ে তিনি বসবাস করছেন লন্ডনে। আইনের দৃষ্টিতে তিনি পলাতক আসামি।

আজকের বাজার/এমএইচ