বিএফআইইউ’র প্রধান হিসেবে আবু হেনা মোহাঃ রাজী হাসান-কে নিয়োগ

বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) এর প্রধান কর্মকর্তা হিসেবে বাংলাদেশ ব্যাংকের প্রাক্তন ডেপুটি গভর্নর এবং বিএফআইইউ প্রধান আবু হেনা মোহাঃ রাজী হাসান-কে নিয়োগ প্রদান করেছে সরকার। জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তি ও বৈদেশিক শাখার ২২ অক্টোবর ২০১৮ তারিখের প্রজ্ঞাপন জারির মাধ্যমে চুক্তিভিত্তিক এ নিয়োগ প্রদান করা হয়।

মঙ্গলবার (২৩ অক্টোবর) বাংলাদেশ ব্যাংক থেকে গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ২৪(১) ধারার বিধান অনুসারে এ আইনের ক্ষমতা ও কার্যাবলী সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) নামে একটি পৃথক কেন্দ্রীয় সংস্থা প্রতিষ্ঠা করা হয়েছে। জনাব আবু হেনা মোহাঃ রাজী হাসান ২০১২ সাল হতে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর হিসেবে অন্যান্য দায়িত্বের পাশাপাশি বিএফআইইউ এর প্রধান হিসেবেও দায়িত্ব পালন করেন।

জনাব আবু হেনা মোহাঃ রাজী হাসান বিএফআইইউ এর প্রধান হিসেবে ইউনিটকে একটি সফল প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত করতে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করেছেন। তাঁর নেতৃত্বে বিএফআইইউ ২০১৩ সালে বিশ্বের সকল এফআইইউ এর সংগঠন এগমন্ট গ্রুপের (EGMONT Group) সদস্যপদ লাভ করে। ২০১৪ সালে বাংলাদেশকে ফাইন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (এফএটিএফ) এর মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়নের ঝুঁকিপূর্ণ দেশের তালিকা হতে বের করে আনার ক্ষেত্রে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। পাশাপাশি বাংলাদেশের মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ কার্যক্রমের বিদ্যমান ব্যবস্থা পরিবীক্ষণের লক্ষ্যে ২০১৫-১৬ মেয়াদে এশিয়া প্যাসিফিক গ্রুপ অন মানিলন্ডারিং (এপিজি) কর্তৃক পরিচালিত মিউচুয়াল ইভ্যালুয়েশন প্রক্রিয়া সফলভাবে সমন্বয় করেন যাতে বাংলাদেশ বহির্বিশ্বে কমপ্লায়েন্ট (Compliant) দেশের স্বীকৃতি অর্জন করে।

আন্তর্জাতিক অঙ্গনে মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে বাংলাদেশের অবস্থানের স্বীকৃতিস্বরূপ ২০১৮-২০২০ মেয়াদের জন্য বাংলাদেশকে এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ৪১টি দেশের সংগঠন এপিজি’র কো-চেয়ার নির্বাচিত করা হয়। বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয় হতে মার্চ, ২০১৮ মাসে এপিজি’র কো-চেয়ার হিসেবে জনাব হাসানকে মনোনীত করা হয়। পরবর্তীতে গত জুলাই, ২০১৮ মাসে এপিজি’র বার্ষিক সভা শেষে জনাব হাসান বাংলাদেশের পক্ষে এপিজি’র কো-চেয়ারের দায়িত্ব গ্রহণ করেন।

উল্লেখ্য, আবু হেনা মোহাঃ রাজী হাসান ১৯৮১ সালে বাংলাদেশ ব্যাংকে যোগদান করেন। ৩৬ বছরের বর্ণাঢ্য কর্মজীবনে তিনি বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি, অফসাইট সুপারভিশন, পরিদর্শন, আর্থিক নীতি এবং বৈদেশিক মুদ্রা বিনিময় সংশ্লিষ্ট বিভিন্ন বিভাগে দায়িত্ব পালন করেন। তিনি শিক্ষা জীবনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ হতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। এছাড়া তিনি যুক্তরাষ্ট্রের ভ্যান্ডারবিল্ট বিশ্ববিদ্যালয় হতে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

আজকের বাজার/এমএইচ