বিএসইসি’র চেয়ারম্যান হচ্ছেন শিবলী রুবাইয়াত ?

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন-বিএসইসি’র নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেতে যাচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইন্সুরেন্স বিভাগের শিক্ষক অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম। বর্তমানে তিনি সরকারি বীমা প্রতিষ্ঠান ‘সাধারণ বীমা করপোরেশন -এসবিসি’র চেয়ারম্যানের দায়িত্বেও রয়েছেন।
এছাড়া বিএসইসিতে শূন্য হওয়া কমিশনার পদে আরও ৩ জনকে নিয়োগ দেয়া হচ্ছে। দু-এক দিনের মধ্যেই বিএসইসির চেয়ারম্যান ও কমিশনার নিয়োগের বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হতে পারে।

অর্থমন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

তথ্যমতে, বিএসইসির নতুন চেয়ারম্যান হিসেবে অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম, তিন জন কমিশনার হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সাবেক অতিরিক্ত সচিব অজিত কুমার পাল এফসিএ ও কস্ট অ্যান্ড ম্যানেজম্যান্ট অ্যাকাউন্ট্যান্ট একেএম দেলোয়ার হোসেনের নাম প্রস্তাব করে, তা অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয় এটি অনুমোদন করলে, দু-একদিনের মধ্যে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হবে।

জানা যায়, অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ ও অজিত কুমার পাল দুজনেই বর্তমানে জনতা ব্যাংকের পরিচালকের দায়িত্বে রয়েছেন। আর একেএম দেলোয়ার হোসেন বর্তমানে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের পরিচালক হিসেবে শিল্প মন্ত্রণালয়ে সংযুক্ত রয়েছেন।

অর্থ মন্ত্রণালয়ের সূত্রমতে, বিএসইসির নতুন চেয়ারম্যানের মেয়াদ শুরু হবে ১৫ মে থেকে । আর তিন জন কমিশনারের পদ যেহেতু ভিন্ন ভিন্ন সময়ে ফাঁকা হয়েছে,তাই ওই পদে তারা যেদিন যোগ দিবেন, সেদিন থেকেই তাদের মেয়াদ কার্যকর হবে।

প্রসঙ্গত, বিএসইসি’র বর্তমান চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেনের মেয়াদ ১৪ মে শেষ হচ্ছে।

এর আগে বিএসইসি’র কমিশনার অধ্যাপক হেলাল উদ্দীন নিজামী’র মেয়াদ শেষ হয় গত ২ মে। তাকে নিয়োগ দেওয়া হয়েছিল ২০১১ সালের ৪ মে।

আর বিএসইসি’র আরেক কমিশনার অধ্যাপক ড. স্বপন কুমার বালার চুক্তিভিত্তিক মেয়াদ শেষ হয়েছে গত ১৮ এপ্রিল । তিনি আগের কর্মস্থল ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগে ফিরে গেছেন। তিনি নিয়োগ পেয়েছিলেন ২০১৬ সালের ১৯ এপ্রিল।

বিএসইসি’র আরেক কমিশনার আমজাদ হোসেনের চুক্তিভিত্তিক মেয়াদ শেষ হয় ২০১৮ সালে ৩০ এপ্রিল। তিনি নিয়োগ পান ২০১১ সালের ২৯ মে। তার চলে যাওয়ার পর থেকে দীর্ঘদিন ধরেই বিএসইসিতে একটি কমিশনারের পদ ফাঁকা রয়েছে।

বর্তমান পরিস্থিতিতে ১৪ মে বিএসইসি’র বর্তমান চেয়ারম্যান অধ্যাপক এম খায়রুল হোসেনের মেয়াদ শেষ হলে বিএসইসিতে থাকবেন শুধুমাত্র একজন কমিশনার। তিনি হলেন খোন্দকার কামালুজ্জামান। তার মেয়াদ শেষ হবে ২০২১ সালের ১১ অক্টোবর। তিনি কমিশনিার হিসেবে নিয়োগ পান ২০১৭ সালের ১২ অক্টোবর।

নতুন করে চেয়ারম্যান ও তিন জন কমিশনারের নিয়োগের মাধ্যমে বিএসইসি’র কমিশন পূর্নাঙ্গতা পেতে যাচ্ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।