বিএসটিআই’র মাঠ পর্যায়ের জনবলকে পেশাগত সততা বজায় রাখার নির্দেশ শিল্প সচিবের

ভোক্তা পর্যায়ে মানসম্মত খাদ্যপণ্য ও সেবা পৌঁছে দিতে বিএসটিআই’র মাঠ পর্যাযের কর্মকর্তা- কর্মচারীদের পেশাগত সততা, দক্ষতা, নিষ্ঠা ও আন্তরিকতাসহ দেশপ্রেমে উদ্বুদ্ধ হযে অর্পিত দাযিত্ব পালনের নির্দেশনা দিযেছেন শিল্প সচিব কে এম আলী আজম।
আজ বরিশাল সার্কিট হাউজে বরিশাল বিভাগে কর্মরত বিএসটিআই এর কর্মকর্তাদের সাথে বৈঠককালে তিনি এ নির্দেশনা দেন।
বিএসটিআই জাতীয় পর্যায়ে একমাত্র মান নির্ধারণী প্রতিষ্ঠান উল্লেখ করে তিনি বলেন, এই প্রতিষ্ঠানের পেশাদারিত্ব, স্বচ্ছতা ও দক্ষতার ওপর শিল্পখাতের উন্নয়ন এবং মানসম্মত শিল্পায়ন নির্ভর করে।
বৈঠকে বিএসটিআই’র বরিশাল বিভাগীয় উপ-পরিচালক প্রকৌশলী মোঃ শফিউল্লাহ খান বরিশাল বিভাগে বিএসটিআইয়ের সার্বিক কার্যক্রম সম্পর্কে শিল্প সচিবকে অবহিত করেন।
এ সময় সহকারী পরিচালক (সিএম) প্রকৌশলী মোঃ জাহিদুর রহমান বরিশাল বিভাগে বিএসটিআইয়ের চলমান কর্মসূচী বাস্তবায়নে চ্যালেঞ্জ ও প্রাতিষ্ঠানিক সীমাবদ্ধতাগুলো তুলে ধরেন।
শিল্প সচিব বলেন, করোনার প্রাদুর্ভাবের ফলে বিশ্বব্যাপী শিল্পায়নের গতি প্রকৃতি পরিবর্তন হয়ে যাচ্ছে। পরিবর্তিত প্রেক্ষাপটে খাপ খাইয়ে নিতে শিল্পোৎপাদন, শিল্প ব্যবস্থাপনা, মান নিয়ন্ত্রণ ও সাপ্লাই চেইনে নতুন প্রযুক্তি ও ধারণা যুক্ত হচ্ছে।
তিনি বলেন, এই অবস্থায় প্রতিযোগিতায় টিকে থাকা বাংলাদেশের শিল্পখাতের জন্য নতুন চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে। এর মোকাবেলায় দেশে গুণগতমানসম্পন্ন শিল্পপণ্য উৎপাদন, বিপণন ব্যবস্থার আধুনিকায়ন ও চাহিদা মাফিক পণ্য বৈচিত্রকরণের উদ্যোগ জোরদার করতে হবে।
শিল্পসচিব আরও বলেন, দেশীয় পণ্যের গুণগত মান সম্পর্কে ভোক্তা সাধারণের মাঝে আস্থা বৃদ্ধি করা জরুরি। তৃণমূল পর্যায়ে নিরাপদ ও মানসম্মত পণ্য ও সেবার নিরবচ্ছিন্ন সাপ্লাই চেইন অব্যাহত রাখতে পণ্য ও সেবার গুণগত মান নির্ধারণে সর্বোচ্চ পেশাদারিত্ব, সততা, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।