বিকালে সেমির স্বপ্ন বাঁচিয়ে রাখার লড়াই বাংলাদেশের

বিশ্বকাপে সেমি-ফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রাখার লক্ষ্য নিয়ে মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ। প্রতিপক্ষ বহুল চেনা ওয়েস্ট ইন্ডিজ। আসরে শেষ চারের আসা ধরে রাখতে হলে এই লড়াইয়ে জয়ের বিকল্প নেই টাইগারদের।

টনটনের সোমারসেট ক্রিকেট গ্রাউন্ডে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় মুখোমুখি হবে দল দুটি।

এখন পর্যন্ত চার ম্যাচে মাত্র ৩ পয়েন্ট নিয়ে বেকায়দায় বাংলাদেশ। অষ্টমস্থানে আছে তারা। এই অবস্থা থেকে উন্নতির জন্য উইন্ডিজের বিপক্ষে জিততে মরিয়া হয়েই নামবে মাশরাফী বিন মোর্ত্তজার দল।

ক্যারিবীয় দলটিরও একই অবস্থা। চার ম্যাচে তাদের পয়েন্টও ৩। কিন্তু রান রেটে এগিয়ে থাকায় ষষ্ঠস্থানে আছে তারা। এই দলটির লক্ষ্যও জয়ে ফেরা।

পয়েন্ট টেবিলে দল দুটির অবস্থান নিয়ে বাংলাদেশ অধিনায়ক মাশরাফী বলেন, “আসলে দুই দলের পয়েন্টই সমান। কিন্তু বিশ্বকাপের এ মুহূর্তে আমরা আমাদেরকে নিয়েই চিন্তা করছি। আমাদের এই ম্যাচের পর আরও চারটি ম্যাচ আছে। কিন্তু ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচটি আমাদের খুব গুরুত্বপূর্ণ। এমনিতেই শেষ ৩ ম্যাচে পয়েন্ট হারিয়েছি। এই ম্যাচ থেকে পূর্ণ ২ পয়েন্ট পাওয়ার আপ্রাণ চেষ্টা চালাব।”

সম্প্রতি আয়ারল্যান্ডে হওয়া ত্রিদেশীয় সিরিজে উইন্ডিজকে তিনবার হারিয়েছে বাংলাদেশ। বিশ্বকাপ মঞ্চেও দলটির বিপক্ষে বাংলাদেশকেই ফেভারিট বলা যায়।

ওয়েস্ট ইন্ডিজ দলের বোলিং বিভাগ মূলত পেসনির্ভর। তাদের শক্তিই শেলডন কটরেল, ওশান থমাস, কেমার রোচ, শ্যানন গ্যাব্রিয়েল ও আন্দ্রে রাসেলের পেস আক্রমণ। সেটিই বাংলাদেশ দলের ব্যাটসম্যানদের জন্য বিপদ ডেকে আনতে পারে।

এ ব্যাপারে বাংলাদেশ দলের ওপেনার তামিম ইকবাল যেমন বলছিলেন, “আগের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ বোলাররা শর্ট বল দেয়ার দিকে বেশি মনোযোগী ছিল। তবে এসব বলে রান করারও সুযোগ দেবে ওরা। এটা সামলাতে আশাকরি কাজটা কঠিন হবে না আমাদের জন্য।”

ওডিআই ম্যাচে দুই দলের মুখোমুখি লড়াইয়ে ওয়েস্ট ইন্ডিজের পাল্লা ভারি। বাংলাদেশ জিতেছে ১৪ ম্যাচে আর ক্যারিবিয়ানরা ২১টিতে। তবে সাম্প্রতিক পারফরম্যান্সে এগিয়ে মাশরাফীরা। গত এক বছরে নয় ওয়ানডের সাতটিতেই জয়ী দলের নাম বাংলাদেশ। তাই জেসন হোল্ডারের নেতৃত্বাধীন দলের সাথে মানসিকভাবে এগিয়ে থেকেই মাঠে নামবে তারা।

আশার কথা হলো, এবারের বিশ্বকাপে আতঙ্কের নাম বৃষ্টি। তবে টনটনে বৃষ্টির কোনো সম্ভাবনা নেই বলে জানাচ্ছে আবহাওয়া দপ্তর। সকাল থেকেই আকাশে থাকবে উজ্জ্বল রোদ। বেলা বাড়ার সাথে সাথে আকাশ মেঘাচ্ছন্ন হবে। তবে ভয়ের কারণ নেই। কারণ বৃষ্টি হবে না। তবে আজকের ম্যাচটি হাই স্কোরিং হবে বলেই আশা করা হচ্ছে।

আজকের বাজার/এমএইচ