বিজিবির অভিযানে ৪৬ কোটি টাকার চোরাচালান জব্দ

আগস্ট মাসে সীমান্ত এলাকাসহ দেশের বিভিন্নস্থানে অভিযান চালিয়ে ৪৬ কোটি ১৩ লাখ ৬৩ হাজার টাকা মূল্যের বিভিন্ন প্রকারের চোরাচালান ও মাদকদ্রব্য জব্দ করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

সোমবার তথ্য অধিদপ্তরের এক তথ্য বিবরণীতে এ তথ্য জানানো হয়।

বিবরণীতে বলা হয়, মাদকের মধ্যে- ২ লাখ ৬৮ হাজার ৭৪ পিস ইয়াবা ট্যাবলেট, ৩২ হাজার ৬২৪ বোতল ফেনসিডিল, ৬ হাজার ১২ বোতল বিদেশি মদ, ৩৩৫ ক্যান বিয়ার, ৪২৬ কেজি গাঁজা, ২ কেজি ৫৬০ গ্রাম হেরোইন, ৩ হাজার ৭ ৯১টি অ্যানেগ্রা/সেনেগ্রা ট্যাবলেট, ২ হাজার ৯৯টি ইনজেকশন এবং ৭ লাখ ৩৫ হাজার ৬১৭টি অন্যান্য ট্যাবলেট রয়েছে।

জব্দকৃত অন্যান্য দ্রব্যের মধ্যে- ৪ কেজি ২৯৬ গ্রাম স্বর্ণ, ৯ হাজার ৬৭৮টি ইমিটেশন গহনা, ৭০ হাজার ৬৪৪টি কসমেটিকস, ২ হাজার ৫৬৩টি শাড়ি, ৬ ৯৪টি থ্রিপিস/শার্টপিস, ৩ হাজার ২৬১টি তৈরি পোশাক, ৭ হাজার ৪৫২ ঘনফুট কাঠ ও ৫ হাজার ১১০ লম্বাফুট কাঠ, ৩ হাজার ৮৯০ কেজি চা পাতা, ৮টি ট্রাক, ৪টি পিকআপ, ৮টি প্রাইভেটকার, ৯টি সিএনজি চালিত অটোরিকশা, ৩৬টি মোটরসাইকেল এবং ১১৯টি গাড়ির যন্ত্রাংশ রয়েছে।

উদ্ধারকৃত অস্ত্রের মধ্যে রয়েছে- ১টি পিস্তল, ৭টি বন্দুক, ২টি দেশীয় তৈরি পাইপ গান, ১টি ম্যাগজিন, ১৬ রাউন্ড গুলি এবং ৬টি হাত বোমা।

এছাড়াও সীমান্তে বিজিবি’র অভিযানে মাদক পাচারসহ অন্যান্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ২২৩ জন এবং অবৈধভাবে সীমান্ত অতিক্রমের দায়ে ৭১ জন বাংলাদেশি নাগরিক এবং ৩ জন নাইজেরিয়ান নাগরিককে আটক করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

আজকের বাজার/এমএইচ