বিডি অটোকারস ও লিগ্যাসি ফুটওয়্যাররের শেয়ার কারসাজি

পুঁজিবাজারের তালিকাভুক্ত দুই কোম্পানির শেয়ার লেনদেনে অনিয়মের প্রমাণ পেয়েছে বিএসইসি। কোম্পানি দুটো হচ্ছে বিডি অটোকার্স ও লিগাসি ফুটওয়্যার।

এই লেনদেনে অনিয়মকারীদের ৫ কোটি ১০ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সূত্রে এই তথ্য জানা গেছে।

এতে আব্দুল কাউয়ুম অ্যান্ড এসোসিয়েটস কোম্পানি ২টির অস্বাভাবিক মূল্য বৃদ্ধিতে সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ ওর্ডিন্যান্স ১৯৬৯ এর সেকশন ১৭ ই, ভি লঙ্ঘন করেছে।

মইনুল হক খান অ্যান্ড এসোসিয়েটস কোম্পানি ২টির অস্বাভাবিক মূল্য বৃদ্ধিতে সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ ওর্ডিন্যান্স ১৯৬৯ এর সেকশন ১৭ ই, ভি লঙ্ঘন করেছে।

মাহফুজ আলম কোম্পানি ২টির অস্বাভাবিক মূল্য বৃদ্ধিতে সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ ওর্ডিন্যান্স ১৯৬৯ এর সেকশন ১৭ ই, ভি লঙ্ঘন করেছে।

এছাড়া লিগ্যাসি ফুটওয়্যারের অস্বাভাবিক মূল্য বৃদ্ধিতে সক্রিয় ভূমিকা রেখেছে আব্দুল কাউয়ুম অ্যান্ড এসোসিয়েটস ও আজিমুল ইসলাম অ্যান্ড এসোসিয়েটস। এক্ষেত্রে তারা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ১৯৬৯ এর সেকশন ১৭ (ই)(ভি) ভঙ্গ করেছে।

এদিকে আজিমুল ইসলাম অ্যান্ড এসোসিয়েটস কোম্পানি ২টির মোট শেয়ারের ১০ শতাংশের বেশি অধিগ্রহণের মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (উল্লেখযোগ্য শেয়ার অর্জন, অধিগ্রহণ ও কর্তৃত্ব গ্রহণ) বিধিমালা, ২০১৮ এর বিধি ৪(১) ভঙ্গ করেছে।

কমার্স ব্যাংক সিকিউরিটিজ অ্যান্ড ইনভেস্টমেন্ট কোম্পানি ২টির শেয়ার লেনদেনে যথাযথ তদারকি না করে পরোক্ষভাবে সিরিজ ট্রান্জেকশনে সহায়তা করেছে। এতে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ ওর্ডিন্যান্স ১৯৬৯ এর সেকশন ১৭ ই, ভি ও সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (স্টক ডিলার ও স্টক ব্রোকার এবং অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা ২০০০ এর আচারণ বিধি ৬, ৭, এবং ৮ ভঙ্গ করেছে।