ধারাবাহিক পতনে পুঁজিবাজার

প্রায় দুই সপ্তাহেরও বেশি সময় ধরে একটানা পতনের মূখে রয়েছে দেশের দুই পুঁজিবাজার। বিদায়ী সপ্তাহেও সূচক ও লেনদেনে দেখা গেছে বড় পতন। তবে চলতি সপ্তাহের শুরুতে আজ কিছুটা ঊধমূখী প্রবনতা নিয়ে লেনদেন শুরু হলেও তা অব্যাহত থাকেনি। কিছুক্ষন পর থেকেই সূচকের নিম্নমূখী প্রবনতা দেখা যায়। লেনেদেন অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানও দর হারাতে থাকে। আর এই ধারাবাহিকতায় আজ লেনদেন শেষ হয় ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে। আর ডিএসইতে মোট লেনদেনের পরিমান গত দিনের চেয়েও কমে গেছে প্রায় ৩৬ কোটি ৬৪ লাখ টাকা।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ৫৪ পয়েন্ট কমে অবস্থান করে ৫ হাজার ৫১২ পয়েন্টে। মোট লেনদেন হওয়া ৩৪৩ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ২০৬ টির, বেড়েছে মাত্র ৯৪ টির আর অপরিবর্তিত রয়েছে ৪৩ টির। এদিন ডিএসইতে মোট লেনদেন হয় ৩৫৪ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

অপরদিকে দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট লেনদেন ছাড়িয়েছে ১০ কোটি ৪৫ লাখ ৯ হাজার টাকা। এদিন সিএসইর সার্বিক মূল্যসূচক ৪২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ১৬৬ পয়েন্টে। দিনের শেষে লেনদেন হওয়া ২৪৩ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর কমে ১৫২ টির, দর বাড়ে ৬৭ টির আর অপরিবর্তিত অবস্থায় থাকে ২৪ টির দর।

 

আজকের বাজার/মিথিলা