বিদেশী বিনিয়োগ বাড়াতে ওয়ান স্টপ সার্ভিস চালুর পরামর্শ

প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগ (এফডিআই) বাড়াতে ওয়ান স্টপ সার্ভিস চালু,কর ব্যবস্থাপনা সহজ করা, প্রাতিষ্ঠানিক সংস্কার এবং অবকাঠামোখাতের উন্নয়নের সুপারিশ করেছেন ব্যবসায়ী, বিশেষজ্ঞ এবং উন্নয়ন সহযোগী সংস্থার কর্মকর্তারা।
বাংলাদেশ উন্নয়ন ফোরামের (বিডিএফ) সভায় এফডিআই এবং বেসরকারি বিনিয়োগ আকর্ষণের জন্য উপযুক্ত পরিবেশ সৃষ্টি শীর্ষক এক কর্মঅধিবেশনে এই সুপারিশ তুলে ধরা হয়। গত বুধবার রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে দু’দিনব্যাপী বিডিএফ সভা শুরু হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর উদ্বোধন করেন।
গওহর রিজভীর সভাপতিত্বে কর্মঅধিবেশনে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবীর, পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক, জাপান আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী সংস্থার (জাইকা) দক্ষিণ এশীয় বিভাগের মহাপরিচালক কিশুরো নাকাজায়া, ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের (আইএফসি) জ্যেষ্ঠ অর্থনীতিবিদ ও প্রোগ্রাম ব্যবস্থাপক ড. মো. মাশরুর রিয়াজ, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র (এমসিসিআই) সভাপতি ব্যারিস্টার নিহাদ কবীর, অর্থ মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব ড. মোহাম্মদ তারেক আলোচনায় অংশ নেন। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান ড. কাজী এম আমিনুল ইসলাম।
এ বিষয়ে প্রধানমন্ত্রীর পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী বলেন, বাংলাদেশে আর্থিক খাতের সূচকগুলোর অবস্থা বেশ ভালো। এর পাশাপাশি ব্যবসা ও বিনিয়োগবান্ধব নীতির পর্যাপ্ততা রয়েছে। আবার শিগগিরই দৃশ্যমান হবে ওয়ান স্টপ সার্ভিস (এক দরজায় সব সেবা)। তাই আমি মনে করি-বিদেশীরা এখানে এখন বিনিয়োগ করতে পারেন।
গওহর রিজভী বলেন, বাংলাদেশের বিনিয়োগ পরিবেশ ভাল নয়Ñ অনেকের মধ্যে এমন ধারনা আছে। তবে এটি সঠিক নয়। এফডিআইসহ অভ্যন্তরীণভাবে বেসরকারি বিনিয়োগ বাড়াতে বিভিন্ন ধরনের সংস্কার কার্যক্রম চলমান রয়েছে। বাংলাদেশে বিনিয়োগ করে তুলনামূলকভাবে বেশি রিটার্ন পাওয়া যায় বলে তিনি মন্তব্য করেন।
বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবীর বলেন, গত কয়েক বছরে বাংলাদেশের আর্থিক প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা অনেক বেড়েছে। অধিকাংশ অর্থনৈতিক সূচক এখন ভালো অবস্থায় রয়েছে। এই অবস্থায় তরুণ জনগোষ্ঠী বা জনআধিক্যের সুবিধা কাজে লাগিয়ে বিদেশী বিনিয়োগকারী লাভবান হতে পারেন।
এমসিসিআই সভাপতি ব্যারিস্টার নিহাদ কবীর বলেন, বাংলাদেশে নীতিগুলো যথেষ্ট ভালো। তবে এগুলোর কার্যকারিতা বেশ দুর্বল। এখান থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। ব্যবসা সহজ করতে ওয়ান স্টপ সার্ভিস দ্রুত চালু করার আহবান জানান তিনি।
অনুষ্ঠানে জাইকার দক্ষিণ এশীয় বিভাগের মহাপরিচালক কিশুরো নাকাজায়া বলেন, গত কয়েক বছরে বাংলাদেশের বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা বাড়ার পাশাপাশি উচ্চ হারে প্রবৃদ্ধি অর্জনে সক্ষম হয়েছে বাংলাদেশ। তবে এফডিআই বাড়ানোর পূর্বশর্ত হলো অভ্যন্তরীণ বেসরকারি বিনিয়োগ আগে বাড়ানো। এর জন্য বেসরকারিখাতের উপযুক্ত বিনিয়োগ নিশ্চিত করতে হবে। উৎপাদন ও বিপনণ ব্যবস্থাপনার মধ্যে সংযোগ বৃদ্ধিসহ পর্যাপ্ত নীতি সহায়তা দিতে হবে।
আমিনুল ইসলাম তার মূল প্রবন্ধে বলেন, সহজে ব্যবসা পরিচালনা বা ডুয়িং বিজনেস সূচকে বাংলাদেশ বর্তমানে ১৮৯ দেশের মধ্যে ১৭৭তম। ২০২১ সালের মধ্যে ৯৯তম স্থানে উন্নীত হতে চাই। বিনিয়োগকারীদের দ্রুত সেবা দিতে দ্রুত ওয়ান স্টপ সার্ভিস চালু করার প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হয়েছে বলে তিনি জানান।
আজকের বাজার: সালি / ৩১ জানুয়ারি ২০১৮