বিদেশ যাওয়ার অনুমতি পেলেন নওয়াজ শরিফ

অবশেষে লাহোর হাইকোর্টের রায়ে সাময়িক স্বস্তি মিলল পাকিস্তানের সাবেক প্রধান মন্ত্রী নওয়াজ শরিফের। পাকিস্তানের এই সাবেক প্রধানমন্ত্রীকে চিকিৎসার জন্য চার সপ্তাহ দেশের বাইরে যাওয়ার নির্দেশ দিল লাহোর হাইকোর্ট। শনিবার লাহোর হাইকোর্টের প্রধান বিচারপতি বাকার নাজফি এবং সহকারি দুই বিচারপতির বেঞ্চ এই রায় দান করেন। রায়ে বলা হয়েছে, চার সপ্তাহের জন্য লন্ডন গিয়ে নিজের চিকিৎসা করাতে পারবেন নওয়াজ শরিফ।

শনিবারের এই রায়ে লাহোর হাইকোর্ট ইমরান খানের সরকারকে নো-ফ্লাই লিস্ট থেকে নওয়াজ শরিফের নাম সরিয়ে নেওয়ার কথাও জানিয়ে দেয়। এই রায় নিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান জানিয়েছেন, কোর্টের রায় নিয়ে তাঁর কিছু বলার নেই। সবার আগে পিএমএল সুপ্রিমো নওয়াজ শরিফের স্বাস্থ্য বেশি গুরুত্বপূর্ণ।

গত বুধবার পাকিস্তানের তেহেরিক-ই ইনসাফ সরকার পাকিস্তানের মুদ্রায় সাড়ে সাতশো কোটি টাকার বন্ডে নওয়াজ শরিফকে চার সপ্তাহের জন্য বিদেশে যাওয়ার অনুমতি দেয়। ইমরান সরকারের এই প্রস্তাব মানতে পারেননি পিএমএল সুপ্রিমো। বৃহস্পতিবার তিনি এই বন্ডের বিরোধিতা করে লাহোর হাইকোর্টে চ্যালেঞ্জ জানিয়েছিলেন। তাঁর চ্যালেঞ্জকে এদিন সমর্থন জানিয়ে চার সপ্তাহের জন্য লন্ডনে যাওয়ার অনুমতি দেয় লাহোর হাইকোর্ট। চিকিৎসার জন্য চার সপ্তাহের এই বিদেশ সফরে শরিফকে কোন ব্যক্তিগত বন্ড দিতে না হলেও তাঁকে এবং তাঁর ভাই শেহবাজকে লিখিত আকারে একটি রিপোর্ট আদালতে পেশ করতে বলা হয়েছে।

আজকের বাজার/লুৎফর রহমান