বিদ্যুতের দাম বৃদ্ধির প্রস্তাবে গণশুনানি

বিতরণ কোম্পানিগুলোর প্রস্তাবের প্রেক্ষিতে আবারও ভোক্তা পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানোর উদ্দেশ্যে শুরু হয়েছে গণশুনানি। ২৫ সেপ্টেম্বর সোমবার থেকে আগামী ৪ অক্টোবর পর্যন্ত ৭ কর্মদিবসে প্রতিদিন সকাল ১০ থেকে দুপুর ১টা পর্যন্ত এ শুনানি অনুষ্ঠিত হবে।

নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) আয়োজিত গণশুনানি হচ্ছে রাজধানীর কাওরান বাজারে টিসিবি মিলনায়তনে।

জানা গেছে, প্রতি ইউনিট খুচরা বিদ্যুতের দাম গড়ে ৬ থেকে ১৪ শতাংশ এবং পাইকারি বিদ্যুতের দাম প্রায় ১৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধির প্রস্তাব করেছে বিতরণকারী কোম্পানিগুলো। ওই প্রস্তাব যাচাই-বাছাই করতেই গণশুনানি শুরু করছে বিইআরসি।

নিজের উৎপাদিত বিদ্যুৎ ও উৎপাদনকারী কোম্পানিগুলোর কাছ থেকে কিনে বিতরণকারী সংস্থাগুলোর কাছে বিক্রি করে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। সম্প্রতি বিতরণ কোম্পানিগুলোর কাছে পাইকারি বিক্রির ক্ষেত্রে প্রতি ইউনিট বিদ্যুতের দাম ৭২ পয়সা (প্রায় ১৫ শতাংশ) বৃদ্ধির প্রস্তাব দিয়েছে পিডিবি। এর পরেই বিতরণ কোম্পানিগুলো গ্রাহক পর্যায়ে ৬ থেকে ১৪ শতাংশ পর্যন্ত প্রতি ইউনিট বিদ্যুতের দাম বৃদ্ধির প্রস্তাব দিয়েছে।

জানা গেছে, খুচরা গ্রাহক পর্যায়ে ডিপিডিসি গড়ে ৬ দশমিক ২৪ শতাংশ, ডেসকো ৬ দশমিক ৩৪ শতাংশ, ওজোপাডিকো ১০ দশমিক ৩৬ শতাংশ, আরইবি ১০ দশমিক ৭৫ শতাংশ এবং পিডিবি ১৪ শতাংশ পর্যন্ত দাম বাড়ানোর প্রস্তাব করেছে। এছাড়া কয়েকটি কোম্পানি গ্রাহক পর্যায়ে ডিমান্ড চার্জ ও সার্ভিস চার্জ বৃদ্ধিরও প্রস্তাব করেছে।

নিয়ম অনুসারে গণশুনানির পর ৯০ কার্যদিবসের মধ্যে বিইআরসির সিদ্ধান্ত ঘোষণা করতে হবে। তাই বলা যায় বিদ্যুতের দাম বৃদ্ধির সিদ্ধান্ত আসলে চলতি বছরেই আসতে পারে।

পাইকারি বিদ্যুতের দাম বৃদ্ধির বিষয়ে পিডিবির বক্তব্য, প্রতি ইউনিট বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলোর কাছে সরবরাহ করতে গড়ে ব্যয় হয় ৫ টাকা ৫৯ পয়সা হলেও তারা দাম পাচ্ছে ৪ টাকা ৮৭ পয়সা হিসেবে। এতে করে পিডিবির ৭২ পয়সা করে লোকসান হচ্ছে।

বাংলাদেশ বিদ্যুত্ উন্নয়ন বোর্ডের (পিডিবি) পাইকারি (বাল্ক) ও খুচরা মূল্যহার পরিবর্তনের আবেদনের ওপর যথাক্রমে ২৫ সেপ্টেম্বর সোমবার এবং আগামীকাল মঙ্গলবার ২৬ সেপ্টেম্বর শুনানি হবে। আরইবির প্রস্তাবের ওপর বুধবার এবং ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ডিপিডিসি) প্রস্তাবের ওপর বৃহস্পতিবার শুনানি গ্রহণ করা হবে। আর ২, ৩ ও ৪ অক্টোবর যথাক্রমে ঢাকা ইলেক্ট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসকো), ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ওজোপাডিকো) এবং নবগঠিত নর্থ ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (নওজোপাডিকো) প্রস্তাবের ওপর গণশুনানি অনুষ্ঠিত হবে।

আজকের বাজার:এলকে/এলকে/ ২৫ সেপ্টেম্বর ২০১৭