বিদ্যুৎ খাতে বড় বিনিয়োগ আসছে

দেশের বিদ্যুৎ খাতে আসছে ১ কোটি ৬০ লাখ মার্কিন ডলারের প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ। এজন্য সম্প্রতি এনার্জিপ্যাকের সহযোগী প্রতিষ্ঠান এনার্জিপ্যাক পাওয়ার ভেঞ্চার লিমিটেড (ইভিপিএল) ও সংযুক্ত আরব আমিরাত ভিত্তিক ইএমএ পাওয়ার ইনভেস্টমেন্ট লিমিটেডের মধ্যে জয়েন্ট-ভেঞ্চার ভিত্তিতে একটি চুক্তি হয়েছে।

ঢাকাতে সই হয়ে যাওয়া এই চুক্তির ফলে বিদ্যুৎকেন্দ্র এবং নির্মাণ ও পরিচালনার ক্ষেত্রে এনার্জিপ্যাকের সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি বিনিয়োগ হিসেবে পাওয়া এই অর্থ সরকারের বিভিন্ন প্রকল্প নির্মাণ ও পরিচালনায় ব্যয় করা হবে।

সংযুক্ত আরব আমিরাতভিত্তিক ইএমএ পাওয়ার ইনভেস্টমেন্ট লিমিটেড মূলত দক্ষিণ কোরীয় জায়ান্ট ডাইলিম এনার্জি এবং এএসএমএ ক্যাপিটাল পরিচালিত ‘আইডিবি ইনফ্রাস্ট্রাকচার ফান্ড টু’-এর একটি যৌথ উদ্যোগ।

ইএমএ পাওয়ার বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানী খাতে বিনিয়োগের জন্যে একটি প্ল্যাটফর্ম হিসেবে কাজ করছে।
সদ্য প্রতিষ্ঠিত এই জয়েন্ট-ভেঞ্চারের অংশ হিসেবে ঠাকুরগাঁওয়ে এনার্জিপ্যাক কর্তৃক নির্মিতব্য ১১৫ মেগাওয়াট এইচএফও-ফায়ার্ড বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পে ইএমএ পাওয়ারের সহায়তায় ১ কোটি ৬০ লাখ ডলার বিনিয়োগের মাধ্যমে প্রকল্পটির ৪৯% শেয়ার অধিগ্রহণ করতে যাচ্ছে ডাইলিম এনার্জি। প্রকল্পটির সফল বাস্তবায়নে স্থলবেষ্টিত উত্তরবঙ্গে আঞ্চলিক সমৃদ্ধি অর্জনে যুক্ত হবে এক নতুন মাইলফলক।
৪০টিরও অধিক দেশে প্রকল্প বাস্তবায়নে অভিজ্ঞ বিশ্বের নেতৃস্থানীয় ইঞ্জিনিয়ারিং, প্রকিউরমেন্ট ও কনস্ট্রাকশন ঠিকাদারী প্রতিষ্ঠান ডাইলিম ইন্ডাস্ট্রিয়াল কর্পোরেশন-এর প্রত্যক্ষ তত্ত্বাবধানে এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেড এই প্রকল্পের ইপিসি (ইঞ্জিনিয়ারিং, প্রকিউরমেন্ট অ্যান্ড কন্সট্রাকশন) বাস্তবায়নে স্থানীয় কর্মীদের নিযুক্ত করবে।

এর ফলে প্রযুক্তি হস্তান্তর ও কর্মসংস্থান তৈরিতে যোগ হবে এক নতুন মাত্রা।
এই সমঝোতা সম্পর্কে ইভিপিএলের চেয়ারম্যান হুমায়ুন রশীদ বলেন, যেকোনো অর্থনীতির অগ্রযাত্রার মূল শর্ত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও জ্বালানী সরবরাহ। একই সাথে অর্থনীতির দ্রুত অগ্রযাত্রার পাশাপাশি দীর্ঘমেয়াদে বিদ্যুৎ ও জ্বালানী সঙ্কটে ভোগা দেশ হিসেবে বাংলাদেশের ক্ষেত্রে বিদ্যুৎ ও জ্বালানীর গুরুত্ব অপরিসীম। বাংলাদেশের বিদ্যুৎ সঙ্কট নিরসনে আরও বেশি করে বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের সক্ষমতা অর্জনে এই চুক্তি স্বাক্ষর করতে পেরে আমরা খুবই আনন্দিত।
ডাইলিম এনার্জি ও ডাইলিম ইন্ডাস্ট্রিয়াল কর্পোরেশন-এর ভাইস চেয়ারম্যান ও সিইও সাঙ্গু/শন কিম, ইভিপিএল-এর চেয়ারম্যান হুমায়ুন রশিদ এবং ইপিভি ঠাকুরগাঁও লিমিটেড-এর ম্যানেজিং ডিরেক্টর রেজওয়ানুল কবীর নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।
অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন ডাইলিম এনার্জি, এএসএমএ ক্যাপিটাল, ইপিভিএল এবং ইপিজিএল-এর উচ্চপদস্থ কর্মকর্তাগণ।